সর্বশেষ

» সুনামগঞ্জে নৌকা বাইচে চ্যাম্পিয়ান আমেরিকা প্রবাসী নুর মিয়া ও তুর্কি প্রবাসী রিপন মিয়া’র নমীন শাহ তরী

প্রকাশিত: ১১. সেপ্টেম্বর. ২০২১ | শনিবার

সুলায়মান আল মাহমুদ, যুক্তরাষ্ট্র থেকে:
নুর মিয়া হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জের বাসিন্দা। জীবন-জীবিকার তাগিদে বসবাস করছেন আমেরিকায়। যুবলীগের রাজনীতির সাথে জড়িত এই প্রবাসী সুদুর আমেরিকায় থেকেও কাজ করে যান দেশের অসহায় মানুষের কল্যাণে। আর্তমানবতার কল্যানে তিনি সদা তৎপর। শুধু তাই নয়, আমেরিকায় বসেও লালন করেন গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্যকে।
সম্প্রতি সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ (দক্ষিণ সুনামগঞ্জ) উপজেলার বীরগাঁও পাখিমারা হাওরে অনুষ্ঠিত ঐতিহাসিক নৌকা বাইচ প্রতিযোগিতায় ২২টি নৌকাকে হারিয়ে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করে আমেরিকা প্রবাসী নূর মিয়ার নমীন শাহ তরী (নৌকা)। চ্যাম্পিয়ান হয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের হাত থেকে প্রথম পুরস্কার হিসেবে সোনার নৌকা ও সোনার বৈঠা অর্জন করেন নমীন শাহ তরী’র কর্ণধার ফিরুজ মিয়া।
সমাজসেবী রাইসুল ইসলামের সভাপতিত্বে ও শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেনের উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, অতিরিক্ত জেলা প্রশাসক ইমরান রুহুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. হায়াতুন নবী সায়েম, উপজেলা চেয়ারম্যান মো. ফারুক আহমদ, উপজেলা নির্বাহী অফিসার আনোয়ারুজ্জান, পরিকল্পনা মন্ত্রীর ব্যক্তিগত রাজনৈতিক সচিব মো. হাসনাত হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আকমল হোসেন, সাধারন সম্পাদক রেজাউল করিম রাজু, শান্তিগঞ্জ থানার ওসি কাজি মোক্তাদির হোসেন চৌধুরী, এ্যাডভোকেট দেবাংশু শেখর দাস, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম শিপন প্রমুখ।
আমেরিকা প্রবাসী নুর মিয়া ও তারই আরেক ভাই তুর্কি প্রবাসী রিপন মিয়া গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্যকে ভালোবেসে পৃষ্টপোষকতা দেন এই নমীন শাহ তরীকে। দেশে তার বড় ভাই ফিরোজ মিয়া এসব দেখাশোনা করেন। সুনামগঞ্জের পাখিমারা হাওরে নৌকা বাইচ প্রতিযোগিতার রেশ ছড়িয়ে পড়ে সুদুর আমেরিকায়। সেখানে বসে লাইভে নৌকা বাইচ উপভোগ করেন নুর মিয়া সহ উপস্থিত অনেক বাংলাদেশী। বিজয়ী হওয়ার দৃশ্য দেখে আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন নুর মিয়া। আনন্দের বন্যা শুধু নবীগঞ্জের ইনাতগঞ্জে সীমাবদ্ধ না থেকে ছড়িয়ে পড়ে লক্ষ লক্ষ মাইল দুরের প্রবাসে। সেখানে বিতরণ করা হয় মিষ্টি সহ নানা রংয়ের সুস্বাদু খাবার।
আমেরিকার মিশিগান স্ট্রেইট যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুর মিয়া এলাকার অসহায় মানুষদের সহযোগিতার পাশাপাশি নবীগঞ্জের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে সব সময় পৃষ্টপোষকতা দিয়ে আসছেন। শুধু তাই নয়, আমেরিকা থেকেও এখানকার বাংলাদেশী কমিউনিটির মানুষের যেকোন প্রয়োজনে নিজেকে তুলে ধরেন সব সময়। এমন ব্যক্তির নৌকা প্রথম স্থান অর্জন করায় মিশিগান বাংলাদেশী কমিউনিটিতে আনন্দের বন্যা বয়। বাংলাদেশীরা অভিনন্দন জানান নুর মিয়াকে।
বিজয়ী হওয়ার অনুভুতি প্রকাশ করতে গিয়ে নমীন শাহ তরীর প্রধান পৃষ্টপোষক যুক্তরাষ্ট্র প্রবাসী নুর মিয়া বলেন, আমেরিকায় বসে থাকলেও আমি গ্রামেরই সন্তান। তাই এখানে বসেও গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্যকে বুকে ধারণের চেষ্টা করি। দেশে একটি দৌড়ের নৌকা তৈরী করি। অনেক প্রতিযোগিতায় আমার নৌকা অংশ গ্রহণ করেছে। তবে সুনামগঞ্জের পাখিমারা হাওরে লক্ষ লক্ষ মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত নৌকা বাইচে আমার নৌকা প্রথম স্থান অধিকার করায় আমি আনন্দিত। নৌকা বাইচের সময় যারা অক্লান্ত পরিশ্রম করে এই বিজয় ছিনিয়ে এনেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। এই বিজয়ের ফলে আমি আরো উৎসাহ উদ্দীপনা পেলাম। গ্রাম বাংলার অন্যান্য ঐতিহ্যের প্রতিযোগিতায় নিজেকে জড়িত রাখতে এই বিজয় অগ্রনী ভুমিকা পালন করবে।

[hupso]

সর্বশেষ

আর্কাইভ

September 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930