» আগামী দিনে সাংবাদিকতায় নেতৃত্ব দেবে অনলাইন গণমাধ্যম: সিলেটে প্রধান তথ্য কর্মকর্তা

প্রকাশিত: ২৫. ফেব্রুয়ারি. ২০২২ | শুক্রবার

চেম্বার প্রতিবেদক:: 

প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়া বলেছেন, আগামী দিনে সাংবাদিকতায় নেতৃত্ব দেবে অনলাইন মিডিয়া। সিটিজেন জার্নালিজম,মোবাইল জার্নালিজম,আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের এই সময়ে সাংবাদিকতা ও গণমাধ্যম নানাভাবে বিকশিত হচ্ছে। নানা রুপ ধারণ করছে।অবাধ তথ্য প্রবাহের কারণে সংবাদ কে আর কোনভাবেই সীমাবদ্ধ করে রাখা যাবে না।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সিলেট আঞ্চলিক তথ্য অফিসের আয়োজনে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান তথ্য কর্মকর্তা আরো বলেন, উন্নত বিশ্বে প্রিন্ট পত্রিকা নেই বললেই চলে।আমাদের দেশেও প্রিন্ট পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়াগুলোও ইতোমধ্যে তাদের অনলাইন ভার্সন চালু করেছে।
একসময় পত্রিকা অফিসে লেটার প্রেস দিয়ে কাজ করা হত। কম্পিউটার আসার পরে লেটার প্রেস কর্মীরা প্রবলভাবে বাঁধা দিয়েছিল। কিন্তু কম্পিটার যে একটি শক্তি,তাই সে তার জায়গা করে নিয়েছে। অনলাইন হচ্ছে নিউ মিডিয়া।এটা এখন বাস্তবতা। তাই বিভাজন,বিভক্তি,বিতর্ক এগুলো না করে সাংবাদিকতার বহুমুখী বিকাশে ঐক্যবদ্ধভাবে সকলকে কাজ করতে হবে।

তিনি প্রধান মন্ত্রীর নির্দেশনায় পিআইডি সারাদেশের সাংবাদিকদের ডাটাবেস তৈরীর কাজ করছে উল্লেখ করে বলেন,এটি চলমান প্রক্রিয়া। সব সময় সাংবাদিকরা এতে যুক্ত হতে পারবেন।

পৃথিবীতে এখন চতুর্থ বিপ্লবের যুগ চলছে। আইটি সেক্টরের প্রভূত উন্নতি সাধিত হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লব,ফাইভ জি,অনলাইন ও সোস্যাল মিডিয়া সাংবাদিকতার ধ্যান-ধারণা,সংজ্ঞা ও প্রকৃতি অনেকটাই বদলে দিয়েছে।

সিলেটে অনলাইন মিডিয়ার বিপ্লব ঘটে গেছে উল্লেখ করে তিনি বলেন,প্রযুক্তির উন্নয়নে সাংবাদিকতায় নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

পিআইডি সিলেট আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য অফিসার এ এইচ এম মাসুম বিল্লাহর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার আহসানুল আলম।
আরো বক্তব্য রাখেন,সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি আল আজাদ, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী,সাধারণ সম্পাদক ও বাসস’র সিলেট ব্যূরো প্রধান মকসুদ আহমদ মকসুদ,সহ-সভাপতি ও দৈনিক আলোকিত সিলেটের নির্বাহী সম্পাদক গোলজার আহমদ হেলাল।
সিলেট জেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক ছামির মাহমুদ,সহ-সাধারণ সম্পাদক সৈয়দ রাসেল,কোষাধ্যক্ষ মিসবাহ উদ্দিন,ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন( ইমজা) সভাপতি মঈন উদ্দিন মনজু,ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় সভাপতি শেখ আশরাফুল ইসলাম নাসির,সিলেট প্রেসক্লাব সদস্য শাকিলা ববি,সিলেট অনলাইন প্রেসক্লাব সদস্য ফাইজা রাফা প্রমুখ।
আরো উপস্থিত ছিলেন পিআইডি সিলেটের সহকারী তথ্য অফিসার মাসুদ পারভেজ, প্রশাসনিক কর্মকর্তা মো: মহসিন প্রমুখ।

image_print
           

সর্বশেষ

আর্কাইভ

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031