সর্বশেষ

» পাকিস্তানে আইএসের হামলায় ১১ কয়লাখনি শ্রমিক নিহত

প্রকাশিত: ০৪. জানুয়ারি. ২০২১ | সোমবার

চেম্বার ডেস্কঃ ইসলামিক স্টেট গ্রুপ (আইএস) পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের কয়লাখনিতে হামলা চালিয়ে ১১ শ্রমিক হত্যার দায় স্বীকার করেছে। আইএস জঙ্গিরা গত শনিবার খনির ওই শ্রমিকদের অপহরণ করে এবং কয়লাখনির কাছেই হত্যা করে।

 

ভুক্তভোগীরা সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের সদস্য ছিল। শিয়া ইসলামের অনুসারী হওয়ায় হাজারা নামের এই সম্প্রদায়ের মানুষ বারবার উগ্রপন্থিদের লক্ষ্যবস্তু হয়ে আসছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শ্রমিকদের ওপর এই হামলাকে ‘অমানবিক সন্ত্রাসী তৎপরতা’ বলে নিন্দা জানিয়েছেন।

 

বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটার অদূরে এবং আফগানিস্তানের সীমান্তবর্তী ছোটো শহর মাচের কাছে গত শনিবার গভীর রাতে খনিতে  হামলার ঘটনা ঘটে। বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম ও দরিদ্রতম অঞ্চল।

 

সশস্ত্র জঙ্গিরা প্রথমে শ্রমিকদেরকে অপহরণ করে, পরে তাদের নিকটবর্তী  পাহাড়ি এলাকায় নিয়ে যায়।

 

স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, খনি শ্রমিকদের মধ্যে ছয়জন ঘটনাস্থলেই মারা যান এবং গুরুতর আহত পাঁচজনকে হাসপাতালে নেওয়ার পথে তাদেরও মৃত্যু হয়।

 

ঘটনাস্থলে ধারণ করা এক ভিডিওতে দেখা গেছে, একটি ছোট্ট ঘরের মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মৃতদেহ। প্রত্যেকের দুটো হাত একসঙ্গে বাঁধা ছিল।

 

এদিকে খনিতে শ্রমিক হত্যার ঘটনার বিচারের দাবিতে বিক্ষোভকারীরা মৃতদেহগুলো প্রধান সড়কে ফেলে অবরোধ করে রাখে। সংশ্লিষ্ট কর্মকর্তারা হামলার ঘটনায় দায়ীদের দ্রুত গ্রেপ্তার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

 

সুন্নি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ পাকিস্তানে হাজারা সম্প্রদায়ের সদস্যরা প্রায়ই উগ্রপন্থিদের হামলার মুখে পড়ে।
খবর বিবিসি

image_print
           

সর্বশেষ

আর্কাইভ

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031