সর্বশেষ

» লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্স শিক্ষার্থীদের চাকরির বাজারে গুরুত্বপূর্ণ : সিলেটে ডেভিড টেলর

প্রকাশিত: ১৮. মে. ২০২২ | বুধবার

চেম্বার ডেস্ক:: 

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন চট্টগ্রামের মানবিক বিভাগের ডিন ড. ডেভিড টেলর বলেছেন, আমরা চট্টগ্রামে নতুন ক্যাম্পাসে কম্পিউটার সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজে একটি নতুন মেজর যুক্ত করেছি। অত্যন্ত জোরালোভাবে তিনি বলেন, লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্স শিক্ষা শিক্ষার্থীদের চাকরির বাজারে আরও গুরুত্বপূর্ণ করে তোলে। এ.ইউ.ডব্লিউ এর শিক্ষার্থীরা কর্পোরেট এবং উন্নয়ন উভয় ক্ষেত্রেই লাভজনক চাকরির অফার পাচ্ছে। উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে, তাদের মধ্যে একজন আজ আমাদের সাথে আছেন সিলেটের এমএস রাইসা রহমান, যিনি ২০২১ সালে অর্থনীতিতে স্নাতক হয়েছেন। যিনি পূর্ণ বৃত্তি নিয়ে আলবার্টা বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন। তিনি আরও বলেন, শিক্ষার্থীরা আমাদের অংশীদার প্রতিষ্ঠানে একটি সেমিস্টার বা বছরের অধ্যয়নের জন্য বিভিন্ন প্রোগ্রামে আবেদন করতে পারে, যার মধ্যে ঊযিধ ডড়সবহ’ং টহরাবৎংরঃু (ঝড়ঁঃয কড়ৎবধ), ঝড়ড়শসুঁহম ডড়সবহ’ং টহরাবৎংরঃু (ঝড়ঁঃয কড়ৎবধ), ণড়হংবর টহরাবৎংরঃু (ঝড়ঁঃয কড়ৎবধ) , ইউনিভার্সিটি অফ ট্রেন্টো (ইতালি), সায়েন্সেস পো (ফ্রান্স), এবং ইউনিভার্সিটি অফ সাসেক্স (ইউকে) অন্যতম।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ইনফরমেশন সেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আজ মঙ্গলবার (১৭ মে ২০২২) সকালে সিলেটে স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাসে এ.ইউ.ডব্লিউ তথ্য সেশনের আয়োজন করা হয়। সেশনে সিলেটের বিভিন্ন নেতৃস্থানীয় স্কুল-কলেজের তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাসের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্ণেল মুনীর আহমেদ কাদেরী (অব.)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট খাজাঞ্চিবাড়ি ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হোসেন।

রাইসা রহমান এর সঞ্চালনায় মূখ্য আলোচকের বক্তব্য রাখেন ডিন অব স্টুডেন্টস এবং ডিরেক্টর স্টুডেন্ট রিক্রুটমেন্ট সুমন চ্যাটার্জি। বিশ্ববিদ্যালয়ে ভর্তির মানদ- এবং এর নতুন মেধাবৃত্তি সম্পর্কে কথা বলেন তিনি। তিনি বলেন, শিক্ষার্থীরা তাদের ঐঝঈ/অ লেভেল বা সমমানের পরীক্ষার উপর ভিত্তি করে টিউশন ফি-তে ৬০% স্কলারশিপ পাবে। অটড হলো একটি মহিলা বিশ্ববিদ্যালয় যা শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিকভাবে নয় বরং তাদের পাঠ্যক্রম বহির্ভূত দক্ষতার বিকাশের জন্য নিরাপদ পরিবেশ প্রদান করে।

উল্লেখ্য, আবেদনের সময়সীমা ছিল ১৫ মে ২০২২, কিন্তু সিলেটের জন্য আবেদন উইন্ডো ২১ মে ২০২২ পর্যন্ত খোলা থাকবে যাতে শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করা যায়।

সেমিনারের শেষ পর্যায়ে সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করেন। এবং উন্মুক্ত এই প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে ইনফরমেশন সেশনটি সম্পন্ন হয়।

[hupso]

সর্বশেষ