» দীর্ঘ ১৩ মাস পর কানাইঘাট উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা

প্রকাশিত: ২১. সেপ্টেম্বর. ২০২০ | সোমবার

কানাইঘাট প্রতিনিধি: দীর্ঘ ১৩ মাস পর কানাইঘাট উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা গতকাল সোমবার বিকেল ২টায় স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠিত হয়। কমিটির সহ সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, কমিটির সদস্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডাঃ শেখ শরফ উদ্দিন নাহিদ, বাণীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ আহমদ, দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবুল হারিছ, পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ ইসরাত জাহান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জিলানী, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, থানার এস.আই স্বপন চন্দ্র সরকার সহ কমিটির সংশ্লিষ্ট চিকিৎসক সদস্যরা।

 

সভার শুরুতে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভার কাজের পরিধি তুলে ধরে বক্তব্য রাখেন, টিএইচও ডাঃ শেখ শরফ উদ্দিন নাহিদ। সভায় প্রতিমাসে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বান সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। তারমধ্যে ছিল, হাসপাতালের বিভিন্ন খাতের টাকা ভূয়া বিল ভাউচার দিয়ে আত্মসাতের ঘটনায় সম্প্রতি সময়ে লিখিত অভিযোগের প্রেক্ষিতে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন, হাসপাতালের অভ্যন্তরীণ নিরাপত্তা জোরদারের লক্ষ্যে নিরাপত্তা প্রহরী ও আনসার সদস্য মোতায়েনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, হাসপাতালের সার্বিক চিকিৎসাসেবার মান উন্নয়ন ও কর্তব্যরত চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিতকরণ, হাসপাতালে অভ্যন্তরিন উন্নয়ন সহ বিভিন্ন খাতের অর্থ বরাদ্ধের বিষয়ে জবাবদিহিতা নিশ্চিতকরণ, হাসপাতালে চিকিৎসা দেবার মতো যেসব রোগের সুযোগ সুবিধা নেই সেইসব রোগীদের সিলেট শহীদ শামসুদ্দীন হাসপাতাল ও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে দ্রুত সময়ের মধ্যে প্রেরণ, সরকারি ঔষধের বরাদ্ধের নোটিশবোর্ড টানানো সহ প্রতিমাসে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বানের মধ্য দিয়ে কমিটির কার্যক্রম গতিশীল সহ চিকিৎসা সেবার মান উন্নয়নে ব্যবস্থা গ্রহণ সহ হাসপাতালের পাস গেইট নিয়ে সভায় আলোচনা ও সিন্ধান্ত গ্রহণ করা হয়।

 

কমিটির সহ সভাপতি উপজেলা চেয়ারম্যান মুমিন চৌধুরী বলেন, করোনা সহ নানা কারণে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থিত হতে পারেননি কমিটির সভাপতি স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ হাফিজ আহমদ মজুমদার। তিনি আমাকে ফোন দিয়ে বলেছেন, হাসপাতালের চিকিৎসা সেবার মান বাড়ানো সহ যেসকল সমস্যা রয়েছে তা নিরসনে তিনি উদ্যোগ গ্রহণ করবেন। তার অনুপস্থিতিতে যাতে করে প্রতিমাসে ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয় সে লক্ষ্যে তিনি দিকনির্দেশনা দিয়েছেন। সভায় যেসব বিষয়ে আলোচনা হয়েছে তা নিরসনে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

ব্যবস্থাপনা কমিটির সভায় টিএইচও ডাঃ শরফ উদ্দিন নাহিদ, হাসপাতালের একাধিক পদ শূন্য থাকায় চিকিৎসা কার্যক্রম সহ প্রশাসনিক কাজে বিঘœ ঘটছে। ডাক্তার, নার্স সহ অন্যান্য শূন্যপদে নিয়োগ দিয়ে হাসপাতালের স্বাভাবিক কার্যক্রম সচল রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভায় উপস্থিত হয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলাম এমপি হাফিজ আহমদ মজুমদারে ডিও লেটারের পরিপ্রেক্ষিতে হাসপাতালে মূল গেইটের উত্তর পাশের্^ একটি ইর্মাজেন্সি গেইট নির্মাণের দাবী জানান।

[hupso]

সর্বশেষ