» শামীম আহসানকে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগ

প্রকাশিত: ২৪. আগস্ট. ২০২০ | সোমবার

চেম্বার ডেস্ক:: মো. শামীম আহসানকে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমানে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে কর্মরত রয়েছেন।

 

সোমবার (২৪ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

শামীম আহসান ১১তম বিসিএস এ পররাষ্ট্র ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে কুয়েত, দোহা, নাইরোবি, রোম ও ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ মিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি নিউইয়র্কে বাংলাদেশ কনস্যাল জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেন।

 

তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহিঃপ্রচার ও ইউরোপ ডেস্কে পরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেন। দীর্ঘ কূটনীতি পেশায় তিনি বিভিন্ন দেশে অসংখ্য সামিট ও বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন, সেমিনার ও সভায় অংশ গ্রহণ করেন।

 

শামীম আহসান নিরপত্তা, কৌশল, ও উন্নয়ন বিষয়ে ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সমাপ্ত করেন। তিনি কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে দুটি বই রচনা করেন। এছাড়া বিভিন্ন গুরুত্বপূরর্ণ বিযয়ে তার অসংখ্য আর্টিকেল বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়।

 

শামীম আহসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে প্রথম শ্রেণীতে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি উচ্চ মাধ্যমিকে মানবিক বিভাগে যশোর বোর্ডে মেধা তালিকায় প্রথম হন। শিক্ষাজীবনে মেধার স্বীকৃতি হিসাবে অসংখ্য পুরস্কার পান। ব্যাক্তি জীবনে বিবাহিত শামীম আহসান এক কন্যা সন্তানের পিতা।

[hupso]

সর্বশেষ