» করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ২২. ডিসেম্বর. ২০২০ | মঙ্গলবার

চেম্বার ডেস্ক:: করোনার যে নতুন ধরন যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে একই ধরনের স্ট্রেইন আরো অন্তত চারটি দেশে শনাক্ত হয়েছে। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ছে পুরো ইউরোপে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন এখনো নিয়ন্ত্রণের বাইরে যায়নি। বিদ্যমান ব্যবস্থা প্রয়োগ করেই করোনার এই নতুন ধরনকে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

 

করোনার নতুন ধরন নিয়ে যুক্তরাজ্য ও তার বাইরে সৃষ্ট উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে গতকাল সোমবার ডব্লিউএইচও এ কথা বলে।

 

এর আগে, যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক দাবি করেছিলেন, করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। তবে ম্যাট হ্যানককের এই দাবির ব্যাপারে ভিন্নমত পোষণ করলেন ডব্লিউএইচওর জরুরিবিষয়ক কার্যক্রমের প্রধান মাইকেল রায়ান।

 

গতকাল জেনেভায় এক সংবাদ সম্মেলনে মাইকেল রায়ান বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে এটিকে তার নিজের গতিপথে চলতে দেওয়া যাবে না।’ তিনি বলেন, এই ভাইরাসের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে বর্তমানে যেসব ব্যবস্থা জারি রয়েছে, সেটাই সঠিক ব্যবস্থা। তবে এখনো এ বিষয়ে বিস্তারিত কোন তথ্য জানায়নি সংস্থাটি। এটি নিয়ে একদল গবেষক কাজ চালিয়ে যাচ্ছেন। আগামী কয়েক দিন বা সপ্তাহখানেক পর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

 

উল্লেখ্য, করোনার নতুন ধরন যুক্তরাজ্যের বাইরেও একাধিক দেশে ছড়িয়েছে। এ অবস্থায় ৩০টির বেশি দেশ যুক্তরাজ্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

[hupso]

সর্বশেষ