» আবার বিশ্বকে নেতৃত্ব দিতে ফিরে এসেছে আমেরিকা : জো বাইডেন

প্রকাশিত: ২৫. নভেম্বর. ২০২০ | বুধবার

চেম্বার ডেস্ক:: যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পিছিয়ে যেতে নয়, আবার বিশ্বকে নেতৃত্ব দিতে ফিরে এসেছে আমেরিকা।

মঙ্গলবার ডেলাওয়ারের উইলমিংটনে এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের নিয়ে একসঙ্গে কাজ করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

এদিন নিজের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানিয়ে বাইডেন বলেছেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে ‘আমেরিকা ইজ ব্যাক’।

বাইডেন বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সব চিত্র বদলে ফেলেছেন। এখন আমেরিকা প্রথম, আমেরিকা একা- এমন নীতি তৈরি হয়েছে। আমরা এমন এক অবস্থানে আছি যেখানে মিত্রতা নষ্ট হয়ে যাচ্ছে। ’

ডেমোক্র্যাট প্রার্থিতার দৌড়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামা দুই বাম ঘরানার সিনেটর বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেন নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না বলেও ধারণা দিয়েছেন তিনি। বলেছেন, কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদের আধিপত্য ঠেকাতে ওই দুজনের ভোট তার জন্য খুবই জরুরি।

নভেম্বরের নির্বাচনে জয়ী এ ডেমোক্র্যাট প্রার্থী এখন পর্যন্ত অ্যান্টনি ব্লিনকেন, জন কেরিসহ যে কজন কর্মকর্তা বেছে নিয়েছেন তাদের প্রায় সবাই ওবামা প্রশাসনে কোনো না কোনো দায়িত্বে ছিলেন।

চার বছর আগে ডেমোক্র্যাটরা যখন হোয়াইট হাউসে ছিল, সে তুলনায় দুনিয়া এখন অনেকখানিই বদলে গেছে। বিশ্বজুড়ে চীনের ব্যাপক উত্থান ঘটেছে, রাশিয়াও তার হিস্যা বুঝে নিতে প্রস্তুত। বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি ও সংস্থা থেকে সরে আসায় যুক্তরাষ্ট্রের প্রভাবও যেন একটু একটু করে কমছে। দেশের ভেতরকার নানা সহিংসতা ও জটিলতা যুক্তরাষ্ট্রের নৈতিক কর্তৃত্বেও দাগ ফেলে দিয়েছে।

মেয়াদের শেষ বছরে ট্রাম্প প্রশাসনের সঙ্গে চীনের বিবাদও ছিল চোখে পড়ার মতো। বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশ এ বছর করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণ, হংকং, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে একের পর এক কথার লড়াইয়ে জড়িয়েছে।

বাইডেনের নতুন প্রশাসনকে তাই ট্রাম্পের রেখে যাওয়া অনেক ক্ষত মেরামতের দিকেই বেশি মনোযোগ দিতে হবে বলে ভাষ্য পর্যবেক্ষকদের।

এথন পর্যন্ত নাম ঘোষণা করা না হলেও বাইডেনের নতুন প্রশাসনে অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেনই আসতে যাচ্ছেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। ইয়েলেন ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ সিস্টেমের শীর্ষ পদে ছিলেন।

এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প এখনো পরাজয় মেনে নিতে প্রস্তুত নয়। অন্যদিকে, ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নিতে যাচ্ছেন বাইডেন।

[hupso]

সর্বশেষ