সর্বশেষ

» সীমান্তবর্তী জেলায় সম্পূর্ণ লকডাউনের সুপারিশ পরামর্শক কমিটির

প্রকাশিত: ০২. জুন. ২০২১ | বুধবার

চেম্বার ডেস্ক:: করোনা প্রতিরোধে দেশের সীমান্তবর্তী জেলা ও উচ্চ সংক্রমিত এলাকায় অঞ্চল ভিত্তিক সম্পূর্ণ লকডাউন দেওয়ার পরামর্শ দিয়েছে কারিগরি পরামর্শক কমিটি।

 

বলা হচ্ছে, সেখানে জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিরা ছাড়া সবাইকে বাড়িতে থাকার আদেশ দিতে হবে। আন্তঃজেলা গণপরিবহন বন্ধ করা থেকে শুরু করে কঠোর নজরদারি, টহলের পরিমাণ বাড়ানো এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করার জন্য স্থানীয় প্রশাসনকে ক্ষমতা দেওয়ারও পরামর্শ রাখা হয়েছে।

মঙ্গলবার (০১ জুন) রাতে কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির একটি বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

 

গত ৩০ ও ৩১ মে পরামর্শক কমিটির সভায় এ সব পরামর্শ দেওয়া হয়েছে। সভায় অংশ নেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহম্মদ খুরশীদ আলম।

 

সভায় আলোচনায় উঠে এসেছে যে, সীমান্তবর্তী জেলা, বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, রাজশাহী, নওগাঁ, সাতক্ষীরা, যশোর, খুলনা ও বাগেরহাটে কভিড পরিস্থিতির সবচেয়ে অবনতি ঘটেছে। সেখানে সংক্রমণের উচ্চহার দেখা গেছে।

 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কমিউনিটি পর্যায়ে ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যাওয়ায় বড় আকারে সংক্রমণ হলে চিকিৎসা ব্যবস্থার জন্য বড় রকমের চ্যালেঞ্জ তৈরি হতে পারে। যেমন অনেক উন্নত দেশে দেখা গেছে। পাশের দেশ ভারত এখন এইরকম চ্যালেঞ্জের ভেতর দিয়ে যাচ্ছে।

 

সার্বিক অবস্থা বিবেচনায় কারিগরি পরামর্শক কমিটি যেসব সুপারিশ করেছে, তার মধ্যে রয়েছে— সারা দেশে সরকারি বিধিনিষেধ কঠোরভাবে পালন, সঠিকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পরা, রেস্তোরাঁয় বসে খাওয়ার ব্যবস্থা বন্ধ করা (টেকঅ্যাওয়ে চলতে পারে), সকল প্রকার সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ এবং পর্যটন স্থান ও বিনোদন কেন্দ্র বন্ধ রাখা।

 

জেলা পর্যায়ে কভিড-১৯ প্রতিরোধের বিধিনিষেধ পালনে স্বাস্থ্য বিভাগের সঙ্গে জনপ্রশাসন ও পুলিশের সমন্বয় বাড়াতে হবে। প্রশাসনের পক্ষ থেকে বিধিনিষেধ নিশ্চিত করতে কঠোর মনিটরিং জোরদার করতে হবে, প্রয়োজনে সে জন্য আইনও সংশোধন করা যেতে পারে।

 

সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বিধিনিষেধ অব্যাহত রাখারও পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

 

এ দিকে বুধবার খুলনার কয়েকটি এলাকায় স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করে কর্তৃপক্ষ। এর আগে চাঁপাইনবাবগঞ্জ জেলায় লকডাউন ঘোষণা করা হয়।

[hupso]

সর্বশেষ

আর্কাইভ

June 2021
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930