সর্বশেষ

» ওমিক্রনকে কম ঝুঁকিপূর্ণ মনে করলে ভুল হবে: ডব্লিউএইচও

প্রকাশিত: ০৭. জানুয়ারি. ২০২২ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে বিশ্বজুড়ে মানুষ মারা যাচ্ছে, ফলে এটিকে কম ঝুঁকিপূর্ণ মনে করলে ভুল হবে বলে সবাইকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান আধানম গেব্রিয়াসিস বলেছেন, করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনকে কম ঝুঁকিপূর্ণ মনে করার কোনো সুযোগ নেই।

তিনি আরও বলেন, দেখা গেছে ডেলটার তুলনায় ওমিক্রন কম মারাত্মক প্রভাব ফেলছে। বিশেষ করে যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে এ ধরনের সংক্রমণ মারাত্মক হয়নি। তবে এর মানে এই নয় যে ওমিক্রনকে মৃদু ক্ষতিকর বলে ভাবতে হবে।

করোনা মোকাবেলায় টিকার গুরুত্ব উল্লেখ করে আধানম বলেন, টিকা প্রাপ্তির অসমতার কারণে মানুষ মারা যাচ্ছে, চাকরি হারাচ্ছে এবং তা বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে। কোটি কোটি মানুষকে অরক্ষিত রেখে মহামারির অবসান ঘটানো সম্ভব নয় বলে তিনি উল্লেখ করেন।

বার্তা সংস্থা এপি বলছে, সম্প্রতি বিশ্বজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা গেছে। যারা মহামারী শুরুর পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ। বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩০ কোটি ৬ লাখ আর মৃতের সংখ্যা ৫৪ লাখ ৮৯ হাজার।

ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, গত সপ্তাহে বিশ্বজুড়ে প্রায় ৯৫ লাখ মানুষ নতুন করে আক্রান্ত হয়েছে। এটি রেকর্ড সংখ্যক। গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় নতুন আক্রান্তের সংখ্যা ৭১ শতাংশ বেশি।

যদিও বিশেষজ্ঞরা বলে আসছেন, করোনার নতুন ধরন ওমিক্রন ডেলটার চেয়ে বেশি সংক্রামক হলেও তা কম প্রাণঘাতী।

কিন্তু এরইমধ্যে ইউরোপজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাসের ওমিক্রন ধরন। যুক্তরাজ্য, ফ্রান্স ও স্পেনের পর সর্বোচ্চ রেকর্ড সংক্রমণ দেখেছে ইতালিও। মঙ্গলবার করোনা শনাক্তে রেকর্ড হয়েছে ইতালিতে। সেদিন দেশটিতে নতুন করে এক লাখ ৭০ হাজার ৮৪৪ জনের করোনা শনাক্ত হয়। এছাড়াও রাশিয়া, ভারতেও দেখা দিয়েছে নতুন শঙ্কা।

[hupso]

সর্বশেষ