সর্বশেষ

» সিলেটে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৬. অক্টোবর. ২০২১ | শনিবার

চেম্বার ডেস্ক:: 

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে সিলেটের জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং সিলেট জেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠন সমূহের উদ্যোগে এক আলোচনা সভা ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ অনুষ্ঠান গতকাল ১৬ অক্টোবর শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সাদাছড়ি নিরাপত্তা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তবে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ মামুনুর রশীদ বলেন, সরকার প্রতিবন্ধী মানুষদেরকে সুস্থ সবল মানুষের মত সমান অধিকার ও সুযোগ-সুবিধা প্রদন করে যাচ্ছে। সেই সব সুবিধা গ্রহণ করে প্রতিবন্ধী মানুষ উপকৃত হয়ে এগিয়ে যাচ্ছেন। সরকারের পাশাপাশি সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে প্রতিবন্ধী মানুষদেরকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রতিবন্ধীদেরকে অবহেলা না করে আপনজন ভেবে শিক্ষা, চিকিৎসা, স্বাস্থ্য সেবা নিশ্চিত করে সহযোগিতার মাধ্যমে স্বাবলম্বী করতে হবে। তবেই তারা অবহেলিত না থেকে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও সমাজের কল্যাণে ভূমিকা রাখবে। তিনি দৃষ্টি প্রতিবন্ধীদের জীবন-মান উন্নয়নে সকলকে কাজ করার আহবান জানান।
সিলেট জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ রফিকুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক আল আজাদ, মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি, সাবেক কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক। স্বাগত বক্তব্য রাখেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সিলেটের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিদ্ধার্থ শংকর রায়।
সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম সিলেটের রিসোর্স শিক্ষক মোহাম্মদ লুৎফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আতাউর রহমান খান শামছু, গ্রীন ডিজএ্যাবলড ফাউন্ডেশন (জিডিএফ) এর মহাসচিব, নির্বাহী পরিচালক বায়জিদ খান, সুরমা অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক দেওয়ান সালামত রাজা চৌধুরী, সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, জিডিএফ’র শিক্ষার্থী মোছাঃ রোকসানা বেগম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরিন, আর্ট এন্ড অটিস্টিক স্কুলের ইসমাইল গনি হিমন প্রমুখ।
সভায় সিলেটের প্রায় ১৫টি সামাজিক সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক সহ সদস্যগণ উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, নগরীতে প্রতিবন্ধী মানুষদের চলাচলের সুব্যবস্থা না থাকায় কষ্ট করে তাদেরকে চলাচল করতে হয়। প্রতিবন্ধীদের কষ্ট লাগব করতে রাস্তার ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানান। বক্তারা বলেন, প্রতিবন্ধী আইন করা হয়েছে, কিন্তু বাস্তবায়ন হয়নি। যে সকল আইন এখনো বাস্তবায়িত হয়নি তা দ্রুত বাস্তবায়ন করে প্রতিটি উপজেলা প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্র চালুর আহবান জানান।

image_print
           

সর্বশেষ

আর্কাইভ

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031