» জেসমিনের ঠোঁটে জোড়ার হাসি অতঃপর বিয়ে || তাসলিমা খানম বীথি

প্রকাশিত: ০৯. ডিসেম্বর. ২০২০ | বুধবার

তাসলিমা খানম বীথি:: 

প্রাণ খুলে যে মেয়েটি হাসতে পারতো না। আয়নায় নিজের মুখটি দেখলে যার মন খারাপ হতো। পাত্র পক্ষ দেখেই বিয়ে ভেঙ্গে দিতো। আজ সেই মেয়েটির ঠোঁটে হাসি ফুটেছে। বিয়ে হয়েছে, স্বামীকে নিয়ে সুখে সংসার করছে।
মেয়েটির নাম জেসমিন। কয়েক মাস আগে ফ্রিডম জেনারেল হসপিটালে বিনামূল্যে ঠোঁট কাটা, তালু কাটা অপারেশনের খবর শুনে ছুটে এসেছিলো জেসমিন। ঢাকা থেকে আসা আমাদের অভিজ্ঞ সার্জন টিম তার জন্মগত কাটা ঠোঁটটি অপারেশনের মাধ্যমে জোড়া লাগিয়ে দেন। বয়স একটু বেশি হওয়ায় অপারেশনের পর কিছুদিন চিকিৎসা নিতে হয় তাকে। সমুদয় চিকিৎসাই দেয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে। এরপর প্রাণখোলা হাসি আর মনখোলা প্রশান্তি নিয়ে বাড়ি ফেরে জেসমিন।
এরপর কিছুদিন আর জেসমিনের খোঁজ রাখা হয়নি। হঠাৎই একদিন বিকেলে সে ফ্রিডমে এসে হাজির। বিয়ের দাওয়াত দিতে এসেছে জেসমিন। জানালো, ঠোঁট স্বাভাবিক হওয়ায় তার বিয়ে ঠিক হয়েছে, পাত্রপক্ষ পছন্দ করেছে। খবরটি শুনে ফ্রিডম পরিবারের প্রতিটি সদস্য আনন্দে কেঁদে ফেলেন। এর চেয়ে বড় খুশির খবর কি হতে পারে?
সত্যি কথা বলতে, অপারেশন শুরু হবার আগে জেসমিনের মুখ দেখে আমার নিজেরই খুব মন খারাপ হয়েছিলো। কিছুটা ভয়ও লেগেছিলো। অপেক্ষায় থাকি অপারেশনের পর জেসমিনকে কেমন লাগে দেখতে। ওটি শেষে পোস্ট অপারেটিভে গিয়ে তাকে দেখে পরম স্বস্তি বোধ করেছিলাম। আর যেদিন জেসমিনের বিয়ের খবরটি শুনলাম, সেদিন মনের অজান্তেই আনন্দের অশ্রুতে চেহারা ভেসে যায়। গর্ব লাগছিলো ফ্রিডমের জন্য। জেসমিনের মত আরো অনেকের মা বাবা সন্তানের মুখে হাসি ফুটছে ফ্রিডম জেনারেল হাসপাতালের এই মহিমান্বিত প্রজেক্ট এর মাধ্যমে। যাই হোক, জেসমিন যেদিন বিয়ের দাওয়াত দিতে হসপিটালে এসেছিলো, সেদিন আমি ডিউটি শেষ করে বাসায় চলে গিয়েছিলাম। পরে কল দিয়ে তাকে শুভ কামনা জানাই, আর বলি যখন সে মা হবে তখন ডেলিভারি ও প্রসূতিকালীন সেবার জন্য যেন ফ্রিডমে চলে আসে। জেসমিন মোবাইলের অপর পাশে থেকেই অট্টোহাসি দিয়ে বলল অবশ্যই আসবো, আপনাদের হসপিটালের ঋণ কখনো শোধ করতে পারব না। সেই হাসির ঝিলিক দেখতে না পারলেও অনুভব করেছিলাম তার আনন্দকে। জেসমিনের জন্য অনেক শুভ কামনা আর ভালোবাসা।
আগামী ১৬ ডিসেম্বর-২০২০ আবারও অনুষ্ঠিত হচ্ছে দিনব্যাপী বিনামূল্যে ঠোঁট কাটা, তালু কাটা রোগিদের অপারেশন ও চিকিৎসা কর্মসূচি । জেসমিনের মত যারা ঠোঁট কাটা, তালু কাটার অভিশাপ নিয়ে কষ্ট ভোগ করছেন, তারা নির্দ্বিধায় চলে আসুন ফ্রিডম জেনারেল হাসপাতালে। সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়ার জন্য আমরা আপনার অপেক্ষায় আছি।

পরিচিতি :

পাবলিক রিলেশন অফিসার
ফ্রিডম জেনারেল হাসপাতাল
এয়ারর্পোট রোড, আম্বরখানা, সিলেট
৯ ডিসেম্বর ২০২০

[hupso]

সর্বশেষ