» কানাইঘাটের কৃতি সন্তান পিজির সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা.তাহির অার নেই

প্রকাশিত: ২৬. অক্টোবর. ২০২০ | সোমবার

চেম্বার প্রতিবেদক:: কানাইঘাটের কৃতি সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোহাম্মদ তাহির (৯০) অার অামাদের মাজে নেই। । তিনি অাজ সকাল ৮ ঘটিকায় ঢাকায় নিজ বাসায় ইন্তেকাল করেন,( ইন্নানিল্লাহি….রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পারিবারিকভাবে জানা যায়, কানাইঘাটে নিজ গ্রামে তাকে দাফন করা হবে। তবে কখন, সেটা নিশ্চিত হওয়া যায় নি।

 

অধ্যাপক ডা. মোহাম্মদ তাহির কানাইঘাট উপজেলার ছোটদেশ গ্রামে ১৯৪২ সালের ১৮ জানুয়ারী এক সম্ভ্রান্ত  মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মাওলানা হাবিবুর রহমান ও মাতা মাহমুদা খাতুন।

তিনি ১৯৫৭ সালে সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৫৯ সালে এমসি কলেজ থেকে এইচএসসি, ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, এর পর তিনি এফসিপিএস ডিগ্রী অর্জন করেন। কর্মজীবনের শুরুতে তিনি রংপুরে চাকরি শুরু করেন।১৯৭৭ সালে বাংলাদেশের সর্ব কনিষ্ঠ অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। তিনি বিসিপিএস-এর প্রেসিডেন্ট ছিলেন দু’বার, বিএমঅারসি এর চেয়ারম্যান ছিলেন।  সর্বশেষ তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর হিসেবে অবসর গ্রহণ করেন। একজন সাদা মনের মানুষ হিসেবে সর্বমহলে ছিলেন তিনি সমাদৃত। অালোকিত এই মানুষের মৃতুতে কানাইঘাটে নেমে এসেছে শোকের ছাঁয়া।

[hupso]

সর্বশেষ