সর্বশেষ

» আদর্শ নাগরিক তৈরীতে নৈতিক শিক্ষাকে প্রাধান্য দেয়া জরুরী: মাহমুদুর রহমান দিলাওয়ার

প্রকাশিত: ০৩. ডিসেম্বর. ২০২৩ | রবিবার

চেম্বার ডেস্ক: বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরীনের সহকারী জেনারেল সেক্রেটারি মাওলানা মাহমুদুর রহমান দিলাওয়ার বলেছেন, পরিবর্তিত ও উন্নত দুনিয়ায় টিকে থাকতে হলে মেধা ও যোগ্যতা বিকাশে যত্নশীল হতে হবে। জ্ঞান-বিজ্ঞান, তথ্য প্রযুক্তির যুগে বাস্তবসম্মত, গ্রহণযোগ্য ও আধুনিক শিক্ষার প্রয়োজন। কিন্তু এ শিক্ষার নাম ব্যবহার করে প্রশ্নবিদ্ধ শিক্ষানীতি কিংবা কারিকুলাম চালু রাখলে চলবে না।

তিনি বলেন, প্রিন্ট, ইলেকট্রনিক ও সোশ্যাল মিডিয়ায় আমাদের দেশের শিক্ষানীতিতে চালু হওয়া নতুন কারিকুলাম নিয়ে বেশ সমালোচনা দেখা যাচ্ছে। যা আমরা কামনা করি না। পাশাপাশি ধর্মীয় ও নৈতিক শিক্ষার প্রচার ও প্রসারে যথাযথ ভূমিকা পরিলক্ষিত হচ্ছে না। আদর্শ নাগরিক ও নেতৃত্ব তৈরীতে নৈতিক শিক্ষাকে প্রাধান্য দেয়া জরুরী। তিনি আরও বলেছেন, ইসলাম জ্ঞানার্জন ও শিক্ষার ব্যাপারে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। কুরআনের প্রথম নির্দেশ: পড়ুন আপনার রবের নামে, যিনি সৃষ্টি করেছেন। সূরা যুমারের ৯ নং আয়াতে আল্লাহ জানিয়ে দিয়েছেন: বলুন, যারা জানে এবং যারা জানে না, তারা কি সমান?

তিনি শনিবার রাতে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় পূর্ব গোয়ালবাড়ী পাঞ্জেগানা মসজিদ কমিটি আয়োজিত তাফসীরুল কুরআন মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। মাস্টার আব্দুল মান্নান, মাওলানা রুহুল আমীন ও হাফিজ শামীম আহমদের সভাপতিত্বে এবং ইমাম হাফিজ মামুন হোসাইনের পরিচালনায় মাহফিলে প্রধান বক্তা হিসেবে আলোচনা পেশ করেন বিশিষ্ট ওয়ায়েজ মাওলানা জালাল আহমদ কাকুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নয়াবাজার আহমদিয়া ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা লিয়াকত আলী খান, নয়াবাজার আহমদিয়া ফাজিল মাদ্রাসার ভাইস-প্রিন্সিপাল মাওলানা মনিরুজ্জামান, আলেমেদ্বীন মাওলানা সায়েম উদ্দীন, মাওলানা মামুনুর রশীদ ও মাওলানা আব্দুল্লাহ আল ইমন।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা মাহমুদুর রহমান দিলাওয়ার বলেন, সফলতা চাইলে আল্লাহর প্রতি মজবুত ঈমান আনয়নের পাশাপাশি রাসুলের প্রতি চারটি দায়িত্ব পালন করতে হবে। সূরা আরাফের ১৫৭ নং আয়াতের শেষাংশে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা জানিয়ে দিয়েছেন: সুতরাং যারা তার প্রতি ঈমান আনে, তাকে সম্মান করে, তাকে সাহায্য করে এবং তার সাথে যে নূর নাযিল করা হয়েছে তা অনুসরণ করে তারাই সফলকাম।

[hupso]

সর্বশেষ