সর্বশেষ

» উপশহরের খেলার মাঠে বাণিজ্যমেলা বন্ধের দাবী জানিয়েছে সিলেট চেম্বার

প্রকাশিত: ০৯. ফেব্রুয়ারি. ২০২৩ | বৃহস্পতিবার

চেম্বার ডেস্ক:: শাহজালাল উপশহরস্থ খেলার মাঠে বাণিজ্যমেলা বন্ধের দাবী জানিয়েছে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।
বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় চেম্বার মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবী জানান চেম্বারের সভাপতি তাহমিন আহমদ।
তিনি বলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ‘মেলা পরিপত্র, ২০২২’-কে উপেক্ষা করে নিয়মবহির্ভূতভাবে বাণিজ্যমেলা আয়োজন করা হচ্ছে।
‘মেলা পরিপত্র, ২০২২’ (নম্বর- ২৬.০০.০০০০.১০৬.৮৬, ০৮৬.১৫.১১১ তারিখ: ২৯ জুন ২০২২) এর ২ (ক) এবং (খ) অনুচ্ছেদ অনুযায়ী ঢাকা মেট্রোপলিটন এলাকা ব্যতীত বাংলাদেশের যেকোন বিভাগীয়, জেলা বা উপজেলা শহরে বাণিজ্যমেলা আয়োজনের পূর্বে সংশ্লিষ্ট জেলার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি বরাবরে ৫০০ (পাঁচশত) টাকা ফি, সরকারি কোষাগারে পরিপত্রের অনুচ্ছেদ-৪ এ বর্ণিত ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হয়। সে প্রেক্ষিতে জেলা প্রশাসক সংশ্লিষ্ট জেলা চেম্বারের সুপারিশ ও স্থানীয় পুলিশ বিভাগের মতামত গ্রহণ করে পরিপত্রের ৫নং অনুচ্ছেদে উল্লেখিত শর্তাবলী পরিপালন সাপেক্ষে মেলা আয়োজনের অনুমতি প্রদান করতে পারেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় উপশহর আই ব্লক মাঠে অনুষ্ঠিতব্য বাণিজ্যমেলা আয়োজনের ক্ষেত্রে সিলেটের জেলা চেম্বার ‘দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’কে অবগত করা হয়নি এবং সুপারিশও গ্রহণ করা হয়নি।
দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত বৃহত্তর সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন। বাণিজ্য মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ইতোপূর্বে ১৪টি আন্তর্জাতিক বাণিজ্যমেলা সফলভাবে আয়োজন করেছে। কিন্তু বিগত কয়েক বছর যাবৎ স্থানীয় প্রশাসনের অসহযোগিতা ও সিলেট শহরে উপযোগী মাঠ বরাদ্দ না পাওয়ায় সিলেট আন্তর্জাতিক বাণিজ্যমেলার ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয়নি।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন সিলেট চেম্বার যথাযথ নিয়ম অনুস্মরণ করেও মেলার অনুমোদন পায়নি।
প্রতিবেশী দেশ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সমূহের সাথে সিলেটের বাণিজ্য সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। প্রতি বছর ইন্ডিয়ান চেম্বার অব কমার্স ও ভারত সরকারের আমন্ত্রণে আমরা সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে আসাম, মেঘালয় সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সমূহে অনুষ্ঠিত বিভিন্ন ব্যবসায়ী সম্মেলনে যোগদান করি। কিন্তু উপযুক্ত পৃষ্ঠপোষকতার অভাবে আমরা ভারতীয় ব্যবসায়ীগণকে সিলেটে কোন প্রোগ্রামে আমন্ত্রণ জানাতে পারি না। তাই আমরা ২০২২ সালের নভেম্বর মাসে মাসব্যাপী সিলেট আন্তর্জাতিক বাণিজ্যমেলা এবং একই সাথে বাংলাদেশ-ইন্ডিয়া বায়ার- সেলার মিট আয়োজনের পরিকল্পনা গ্রহণ করি।
সে লক্ষ্যে আমরা সিলেট আন্তর্জাতিক বাণিজ্যমেলা ও বাংলাদেশ-ইন্ডিয়া বায়ার-সেলার মিট আয়োজনের লক্ষ্যে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসা মাঠ অথবা শাহী ঈদগাহস্থ শেখ রাসেল স্টেডিয়াম বরাদ্দ চেয়ে গত ১১ সেপ্টেম্বর ২০২২ইং তারিখে জেলা প্রশাসক বরাবরে পত্র প্রেরণ করি। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বরাবরে পত্র প্রেরণ করি। তাদের সুপারিশের পরেও জেলা প্রশাসক মাঠটি সিলেট চেম্বারকে বরাদ্দ প্রদান করেননি।
সংবাদ সম্মেলনে প্রিন্ট ইলেকট্রনিক এবং অনলাইন গণমাধ্যমের সাংবাদিক ছাড়াও চেম্বার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

[hupso]

সর্বশেষ