সর্বশেষ

» কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ডেঙ্গু নির্ণয়ে খুলবে নতুন দ্বার

প্রকাশিত: ১০. মার্চ. ২০২৪ | রবিবার

নিজস্ব প্রতিবেদক : প্রথম বারের মত যৌথভাবে গবেষণা শুরু করতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট এর জেনেটিক্ ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগ এবং সিলেট উইমেন্স মেডিকেল কলেজের গবেষকগণ। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ডেঙ্গু রোগ নির্ণয়ের উপর এই গবেষণা চলবে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ডেঙ্গু রোগ নির্ণয়ের পদ্ধতি আবিষ্কারের এই গবেষণা সফল হলে সহজলভ্য অ্যাপস’এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ডেঙ্গু রোগ নির্ণয় করা সম্ভব হবে।

শাবিপ্রবি’র জিইবি বিভাগের প্রফেসর ড. শাখিনুর ইসলাম ম-ল এবং সিউমেক এর নিউরোসার্জারি বিভাগের প্রফেসর ডাঃ খন্দকার আবু তালহা যৌথভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ডেঙ্গু রোগ নির্ণয়ের উপর এই গবেষণা কর্মটি পরিচালনা করবেন। এই গবেষণায় পরিদর্শক হিসেবে থাকবেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ মেডিসিন বিভাগের অধ্যাপক প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল পাটোয়ারী।

রোববার দুপুরে সিলেট উইমেন্স মেডিকেল কলেজের মেডিকেল এডুকেশন ইউনিটের সভাকক্ষে গবেষণাটির প্রোটোকল প্রেজেন্টেশন অনুষ্ঠান সম্পন্ন হয়। সিলেট উইমেন্স মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ মেডিসিন বিভাগের অধ্যাপক প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিউমেক এর অধ্যক্ষ প্রফেসর ডাঃ ফজলুর রহিম কায়সার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিউমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ডাঃ জি এম মনিরুল ইসলাম।

গবেষণা কর্মের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের একাডেমিক কো-অর্ডিনেটর প্রফেসর তহুর আব্দুল্লাহ চৌধুরী, ফরেনসিক বিভাগের প্রধান প্রফেসর ডাঃ আব্দুল হাই মিনার, কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ ফেরদৌস হাসান, বায়োকেমিস্ট্রি বিভাগের প্রধান প্রফেসর ডাঃ সখিনা খাতুন এবং প্রজন্ম রিসার্চ ফাউন্ডেশন এর ডাঃ মোঃ জসিম উদ্দিন। এই গবেষণার অপর সহযোগী প্রতিষ্ঠান আল হারামাইন হাসপাতালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্যথলজি বিভাগের চীফ কন্সাল্ট্যান্ট প্রফেসর ডাঃ এ কিউ এম আব্দুল হাই ও ডাঃ নাহিয়ান আহমেদ চৌধুরী।

গবেষক দলের অন্যান্য সদস্যগনের মাঝে উপস্থিত ছিলেন শাবিপ্রবি’র জেনেটিক্ ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের জি এম নুরনবি আজাদ, মুতাশিম আহমেদ রাফি, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপিকা ডঃ আরজুবা আক্তার এবং সিউমেক এর মেডিসিনের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ মাহজুবা উম্মে সালাম, এনেস্থেশিয়া বিভাগের সহযোগী অধ্যাপিকা ডাঃ ফারহানা সেলিনা, শিশু বিভাগের সহকারী অধ্যাপিকা ডাঃ অচিরা ভট্টাচার্জ্য, মেডিসিন বিভাগের ডাঃ সায়েম রহমান এবং ল্যাবরেটরি কো-অর্ডিনেটর সাইফুর রহমান।

ডাঃ অচিরা ভট্টাচার্জ্যরে উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে গবেষণা দলের পক্ষ থেকে গবেষণাপত্রের বিভিন্ন অংশ উপস্থাপন করেন ডাঃ ফারহানা সেলিনা, প্রফেসর ডাঃ এ কিউ এম আব্দুল হাই, প্রফেসর ডাঃ খন্দকার আবু তালহা, ডঃ শাখিনুর ইসলাম মণ্ডল এবং মুতাশিম আহমেদ রাফি।

প্রধান অতিথির বক্তব্যে সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ ফজলুর রহিম কায়সার বলেন, এটি সিউমেক এর গবেষণার জন্য একটি মাইলফলক। আধুনিক গবেষণাতে যৌথ কার্যক্রমের কোন বিকল্প নেই।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ডাঃ জি এম মনিরুল ইসলাম কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে চিকিৎসকদের আরও বেশিভাবে পরিচিত হওয়ার আহ্বান জানান।সভাপতির বক্তব্যে প্রফেসর ডাঃ ইসমাইল পাটোয়ারী বলেন, উন্নত চিকিৎসা ব্যবস্থা গঠনের ক্ষেত্রে গবেষণার কোন বিকল্প নেই। এই গবেষণার মাধ্যমে চিকিৎসা জগতে একটি নতুন দ্বার উন্মোচিত হতে পারে।

প্রধান অতিথি ও বিশেষ অতিথি এই গবেষণার সাফল্য কামনা করেন। উল্লেখ্য যে এই গবেষণায় YOLO v8 ৮ ধরনের ডীপ লার্নিং জাতীয় কৃত্রিম বুদ্ধিমত্তার সহয়তার পরিকল্পনা রয়েছে।

[hupso]

সর্বশেষ

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031