সর্বশেষ

» ডেট্রয়েট এবং ঢাকা উত্তর সিটি’র মধ্যে সমযোতা চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ২৮. জানুয়ারি. ২০২৩ | শনিবার

সুলায়মান আল মাহমুদ, যুক্তরাষ্ট্রের মিশিগান থেকে:
বাংলাদেশী আমেরিকান পাবলিক এফেয়ার্স কমিটির বিগত ৫ বছরের প্রচেষ্টায় অবশেষে গতকাল ২৬ জানুয়ারী যুক্তরাষ্ট্রের মিশিগান ষ্টেটে’র সর্ব বৃহৎ সিটি যা বিশ্বের মোটর গাড়ীর রাজধানী হিসেবে খ্যাত সেই ডেট্রয়েট সিটি হলে ডেট্রয়েট এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে একটি সমযোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। ডেট্রয়েট সিটির পক্ষে মেয়র মাইক ডুগান এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে মেয়র আতিকুল ইসলাম এই সমযোতা চুক্তিতে স্বাক্ষর করেন। ডেট্রয়েট সিটি মেয়রের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এই স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশী আমেরিকান পাবলিক এফেয়ার্স কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি, সংঠনের চেয়ারম্যান প্রকৌশলী এহসান তাকবীম, প্রসিডেন্ট ডক্টর শফিউল হাসান, ভাইস-প্রেসিডেন্ট প্রকৌশলী কাওসার খান, ব্যাপেক ভাইস-প্রেসিডেন্ট ও বাংলা প্রেসক্লাব মিশিগান এর সভাপতি সৈয়দ শাহেদুল হক, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব মাসুদ সিদ্দিকী, ডেট্রয়েট সিটির ডেপুটি মেয়র টাড বেটিসন এবং কাউন্সিলম্যান স্কাট বেনসন প্রমুখ।
সমযোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই সিটির মধ্যে বিভিন্ন বিষয়ে সহযোগিতার হাত প্রসস্থ হয়েছে, এতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, যানযট নিরসন, জলাবদ্ধতা, আইনপ্রয়োগকারী সংস্থার প্রশিক্ষন, শিক্ষা, ফায়ার সার্ভিস, গার্মেন্টস, অটো-ম্যানুফ্যাকচারীং এবং সিটির আধুনিকায়নে ডেট্রয়েট সিটির কাছ থেকে বিভিন্ন সহযোগীতার প্রতিশ্রুতি পেয়েছে। মেয়র আতিকুল ইসলাম এর আমন্ত্রনে অচিরেই ডেট্রয়েট মেয়র মাইকেল ই ডুগান ঢাকা সফর করবেন বলে সভায় উল্লেখ করা হয়েছে।
উল্লেখ্য যে, ২০১৮ সালে বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ইউএস রাষ্ট্রদূত আর্ল মিলার বাংলাদেশী আমেরিকান পাবলিক এফেয়ার্স কমিটিকে ডেট্রয়েট – ঢাকা সিস্টার সিটির পরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ দেন। পরবর্তীতে ২০১৯ সালে বাংলাদেশী আমেরিকান পাবলিক এফেয়ার্স কমিটির উদ্যেগে ডেট্রয়েট সিটি’র কাউন্সিলম্যান স্কাট বেনসনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকা সফর করেছেন। সফরের সময় বিভিন্ন ব্যাপারে আলাপ আলোচনার মাধ্যমে দুই সিটি সমযোতা চুক্তিতে স্বাক্ষরের ব্যাপারে একমত হয়েছেন বলে জানা গেছে। এখানে আরো উল্লেখ্য যে, ডেট্রয়েট এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন হচ্ছে প্রথম আমেরিকা এবং বাংলাদেশের দুটি সিটি যা সিস্টার সিটি হিসাবে চুক্তি স্বাক্ষর করেছে। বাংলাদেশ সরকারের পক্ষে মাননীয় আইনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল হক সর্বাত্মক সহযোগিতা করেছেন বলে বাংলাদেশী আমেরিকান পাবলিক এফেয়ার্স কমিটির প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

[hupso]

সর্বশেষ