সর্বশেষ

» বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত: ০১. সেপ্টেম্বর. ২০২০ | মঙ্গলবার

চেম্বার ডেস্ক:: এক যুগ ধরে কঠিন চ্যালেঞ্জের বেড়াজালে জিয়াউর রহমানের হাতে গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফল বিপর্যয়ের পর আরও চাপে পড়ে দলটি। যা প্রতিষ্ঠার পর আগে কখনও এমনটি দেখা যায়নি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেফতারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। তাছাড়া দলটির শীর্ষ দুই কাণ্ডারি- চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশেও পাচ্ছেন না নেতাকর্মীরা।

সব মিলিয়ে এখন কঠিন সংকটের সম্মুখীন দলটি। এ অবস্থায় বর্তমান সংকট কাটিয়ে নেতাকর্মীদের উজ্জীবিত করে ঘুরে দাঁড়ানোই বিএনপির এখন মূল চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এমন পরিস্থিতিতেই আজ উদযাপিত হচ্ছে বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের এই দিনে দলটি আত্মপ্রকাশ করে।

প্তিরষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বাণীতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বর্তমান দুঃসময়ে জনগণকে সংগঠিত করার কোনো বিকল্প নেই। জনগণের নিরাপত্তা বিধানের জন্যই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে। বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর জুলুম-নির্যাতন চালিয়ে হয়রানির খড়গ ঝুলিয়ে রাখা হয়েছে।

বিশ্লেষকদের মতে, জনপ্রিয়তা থাকার পরও ভুল রাজনীতির কারণে এখনও ‘চোরাগলিতে’ আটকে আছে বিএনপি। দলের ভেতর বিভিন্ন ধরনের সংকটের মধ্যে করোনার ধাক্কায় আরও টালমাটাল দলটি। সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়ানো আরও কঠিন হয়ে পড়ছে। এ থেকে উত্তরণে দলটির সামনে রয়েছে নানামুখী চ্যালেঞ্জ।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, দলের ৭ম কাউন্সিল, পুরনো ও নতুন জোটের রাজনৈতিক নানা হিসাব-নিকাশ, দল এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর অন্তর্দ্বন্দ্ব কাটিয়ে পুনর্গঠন, সরকারবিরোধী আন্দোলন গড়ে তোলা। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় সর্বপ্রথম নেতাকর্মীদের মধ্যে আস্থা ও মনোবল ফিরিয়ে আনতে হবে। পাশাপাশি যে কোনো পরিস্থিতিতে সঠিক ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে। দল পুনর্গঠনের ক্ষেত্রে সুবিধাবাদীদের বাদ দিয়ে যোগ্য ও ত্যাগীদের শীর্ষ নেতৃত্বে আনতে হবে।

কর্মসূচি : করোনাভাইরাস মহামারীর মধ্যে দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচির মধ্যে রয়েছে- আজ ভোর ৬টায় কেন্দ্রীয়সহ সারা দেশের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় দলের স্থায়ী কমিটির সদস্যরা শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ১১টায় মহানগর দক্ষিণ ও দুপুর ১২টায় উত্তরের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এছাড়া বিকাল সাড়ে ৩টায় বিএনপির উদ্যোগে হবে ভার্চুয়াল আলোচনা সভা।

[hupso]

সর্বশেষ