শুক্রবার (৪ আগস্ট) বিকেল ৩টায় কানাইঘাট প্রেসক্লাব কার্যালয়ে জকিগঞ্জ-কানাইঘাট উন্নয়ন ফোরামের পক্ষ থেকে স্মার্ট জকিগঞ্জ-কানাইঘাট গড়তে ৯ দফা দাবী বাস্তবায়নের লক্ষে মতবিনিময় কালে উক্ত সংগঠনের আহ্বায়ক জাপার কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবু ছালেহ চৌধুরী বলেন, সরকার দেশকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করেছেন। দেশের জনগণ ইতিমধ্যে তার সুফল পেতে শুরু করেছেন। দেশকে একটি ডিজিটাল তথ্য প্রযুক্তি নির্ভর, মডেল ও স্মার্ট বাংলাদেশ হিসেবে বাস্তবায়ন করার জন্য কোন একটি অঞ্চলকে অবহেলিত বা আনস্মার্ট রেখে স্মার্ট বাংলাদেশ প্রত্যাশা করা যেতে পারে না।

তিনি আরো বলেন, বাংলাদেশের একমাত্র জকিগঞ্জ উপজেলা যা জেলা শহর থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। দেশে ব্যাপক উন্নয়ন হলেও খনিজ সম্পদে ভরপুর কানাইঘাট-জকিগঞ্জ উপজেলা সরকারের উন্নয়ন থেকে বিভিন্ন ভাবে অবহেলিত ও বঞ্চিত রয়েছে। উন্নয়ন বঞ্চিত জকিগঞ্জ-কানাইঘাটকে একটি মডেল ও স্মার্ট অঞ্চল হিসাবে রূপান্তরের জন্য আপনাদের মাধ্যমে সরকারের নিকট ৯ দফা দাবি উপস্থাপন করছি।

দাবীগুলোর মধ্যে রয়েছে, জকিগঞ্জে ইকোনমিক জোন বাস্তবায়ন, জকিগঞ্জের গ্যাস ফিল্ড চালু, জকিগঞ্জ-কানাইঘাটের সকল রাস্তায় বিআরটিসি বাস চালু, জকিগঞ্জ সরকারি কলেজে অনার্স চালু সহ জকিগঞ্জ-কানাইঘাটের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষাবাস্তবায়ন, বন্ধ হয়ে যাওয়া কানাইঘাটের লোভাছড়া পাথর কোয়ারি খুলে দেয়া, এমনকি লোভাছড়াকে একটি পর্যটন অঞ্চল হিসাবে ঘোষণা করা, জকিগঞ্জ টু করিমগঞ্জ ভারত মৈত্রী সেতু বাস্তবায়ন, জকিগঞ্জের সড়ক চারলেন ও রেল লাইন চালু, কানাইঘাটের গুরুত্বপূর্ণ সড়কগুলোর দ্রুত সংস্কার ও টেকসই উন্নয়ন, কানাইঘাট দনা-কাড়াবাল্লা সীমান্ত এলাকায় স্থলবন্দর বাস্তবায়ন, জকিগঞ্জ-কানাইঘাটে কৃষিখাতে ব্যাপক বরাদ্দ সহ সকল কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে কৃষি খ্যাতে উন্নয়ন এবং জকিগঞ্জ-কানাইঘাটে দুটি পৃথক স্টেডিয়াম স্থাপনের মাধ্যমে ৯ দফা বাস্তবায়নের দাবী জানান অ্যাডভোকেট আবু ছালেহ চৌধুরী।

সাংবাদিকদের নিয়ে মতবিনিময় কালে তিনি আরো বলেন, দাবি সমূহ বাস্তবায়ন হলে জকিগঞ্জ-কানাইঘাটের প্রায় ১ লক্ষ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে, জকিগঞ্জ-কানাইঘাট গ্রামাঞ্চল সরকারের প্রনীত নীতি অনুযায়ী শহরে রূপান্তরিত হবে, যোগাযোগ ব্যবস্থা আমূল পরিবর্তন আসবে, জকিগঞ্জ-কানাইঘাটের লোকজন সু-শিক্ষিত হয়ে এলাকায় শিক্ষার হার বৃদ্ধি পাবে। এমনকি ভারতমৈত্রি সেতু বাস্তবায়ন হলে উক্ত সেতুর মাধ্যমে স্পেশাল ইকোনোমিক জোনে উৎপাদিত পণ্য সামগ্রী ভারতের পাহাড়ী অঞ্চলে রপ্তানীর মাধ্যমে সরকার ব্যাপক অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করবে এবং অত্র এলাকাটি একটি শিল্পাঞ্চল হিসেবে রূপ নেবে। আমদানী রপ্তানীর অন্যতম তীর্থস্থান হিসেবে সু-খ্যাতি অর্জন করবে। জকিগঞ্জ-কানাইঘাটের অনাবাদি কৃষিজমি কাজে লাগিয়ে কৃষকদের অর্থনৈতিকভাবে সাবলম্বী করে তোলা সম্ভব হবে। এমনকি স্টেডিয়াম নির্মাণের মাধ্যমে যুবসমাজকে খেলাধুলায় সংযুক্ত করে মাদকাশক্তির ছুবল থেকে রক্ষা করে সকল যুবক ও শিক্ষার্থীদের একটি দক্ষ ও প্রশিক্ষিত লোকজনে রূপান্তরিত করে দেশের অর্থনীতিকে সচল করতে ব্যাপক ভূমিকা পালন করবে।

মতবিনিময় কালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অ্যাডভোকেট আবু ছালেহ চৌধুরী বলেন, জাতীয় পার্টির একজন মনোনয়ন প্রত্যাশী হিসেবে সিলেট-৫ আসনে তিনি তৎপর রয়েছেন। দল থেকে তাকে মনোনয়ন দিলে ৯ দফা দাবী সহ মানুষের অন্যান্য মৌলিক দাবী-দাওয়া বাস্তবায়নে কাজ করে যাবেন। একজন সচেতন নাগরিক হিসেবে স্মার্ট জকিগঞ্জ-কানাইঘাট গড়তে জকিগঞ্জ-কানাইঘাট উনয়ন ফোরামের পক্ষ থেকে এসব দাবী-দাওয়া বাস্তবায়নে সরকারের সর্বোচ্চ ফোরামে তুলে ধরতে জাতির বিবেক সাংবাদিকদের সর্বাত্মক ভাবে সহযোগিতা চান এ্যাডভোকেট আবু ছালেহ চৌধুরী।

মতবিনিময়কালে সংগঠনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, সংগঠনের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা কাজী নুরুল ইসলাম, সদস্য সচিব হাজী আজাদুর রহমান আজাদ, সিলেট বিভাগ উন্নয়ন ফোরামের সদস্য সচিব আব্দুস সোবহান চৌধুরী, এডভোকেট কবির আহমদ, আলীম উদ্দিন, লিয়াকত আলী সংগঠনের নেতৃবৃন্দ। কানাইঘাট প্রেসক্লাব নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এম.এ হান্নান, ক্লাব সভাপতি নিজাম উদ্দিন, সাবেক সভাপতি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল, সহ সভাপতি আব্দুন নুর, শাহীন আহমদ, সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ, সহ সাধারণ সম্পাদক মুমিন রশিদ, কোষাধ্যক্ষ আমিনুল ইলসাম, দপ্তর সম্পাদক সুজন চন্দ অনুপ, সাহিত্য ও প্রকশনা সম্পাদক মাও. আসআদ আহমদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদ মাহফুজ সিদ্দিকী, তথ্য, প্রযুক্তি ও পাঠাগার বিষয়ক সম্পাদক জয়নাল আজাদ, সিনিয়র সদস্য তাওহিদুল ইসলাম, সহযোগী সদস্য মুহিফজুর রহমান নাহিদ সহ স্থানীয় কর্মরত গণমাধ্যমকর্মীরা।

মতবিনিময়কালে এডভোকেট আবুল ছালেহ চৌধুরী ঐতিহ্যবাহী কানাইঘাট প্রেসক্লাবের উন্নয়নে তার পক্ষ থেকে সর্বাত্মক ভাবে সহযোগিতার আশ্বাস প্রদান করে প্রেসক্লাবের আজীবন সদস্য পদ গ্রহণ করেন। মতবিনিময়কালে ৯ দফা দাবী বাস্তবায়নের সাথে একমত পোষন করে কানাইঘাট-জকিগঞ্জের আর্থসামাজিক উন্নয়নে প্রেসক্লাব নেতৃবৃন্দ সর্বাত্মক ভাবে সহযোগিতার আশ্বস্ত করেন।

মতবিনিময় শুরুতে প্রেসক্লাবের পক্ষ থেকে অ্যাডভোকেট আবু ছালেহ চৌধুরীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান ক্লাব নেতৃবৃন্দ।