সর্বশেষ

» কানাইঘাটে মাসিক আইন-শৃঙ্খলা উন্নয়ন ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৮. আগস্ট. ২০২২ | সোমবার

কানাইঘাট প্রতিনিধি:: কানাইঘাট উপজেলার মাসিক আইন-শৃঙ্খলা উন্নয়ন ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভা সোমবার দুপুর ১টায় উপজেলা সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে মাসিক আইন-শৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভায় সদস্যরা কানাইঘাটের সুরইঘাট, লোভাছড়া সীমান্ত এলাকায় বেপরোয়া চোরাচালান কর্মকান্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ইদানিং চোরাকারবার অনেকটাই বেড়ে গেছে। চোরাকারবারীরা বিশেষ করে সুরইঘাট ও লোভাছড়া সীমান্ত এলাকা দিয়ে প্রতিদিন ভারত থেকে অবৈধ ভাবে বিভিন্ন ব্র্যান্ডের মাদকদ্রব্য মদ, নাসির বিড়ি, ফেনিসিডিল, ইয়াবা, গাঁজা, মোবাইল সেট, কসমেটিক্স ও স্পোর্টস্ সামগ্রী, সুপারি, মোটরসাইকেল সহ গাড়ীর যন্ত্রাংশ, গবাদি পশু নিয়ে আসছে। অপরদিকে ভারতে অবৈধভাবে পাচার হচ্ছে স্বর্ণালংকার।

আইন-শৃঙ্খলা কমিটির সভায় বর্তমানে অবাদে মাদকদ্রব্য ও ইয়াবা ভারত থেকে সীমান্ত এলাকা দিয়ে কানাইঘাটে প্রবেশ করার কারনে যুব সমাজ মাদকাসক্ত হচ্ছে, এ নিয়ে সবাই উদ্বেগ প্রকাশ করেন। কমিটির অনেক সদস্য বিজিবির ভ‚মিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সীমান্ত এলাকা দিয়ে প্রকাশ্যে চোরাচালানী কর্মকান্ড হলেও বিজিবি অনেক সময় ভারতীয় মালামাল আটক করলেও কোন সময় চোরাকারবারীদের মামলায় আসামী না করায় তারা বেপরোয়া হয়ে চোরাচালন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। চিহ্নিত চোরাকারবারীদের আইনের আওতায় নিয়ে এসে সীমান্ত এলাকার চোরাচালান প্রতিরোধে বিজিবি ও আইন শৃঙ্খলা বাহিনীকে আরো কঠোরভাবে দায়িত্ব পালনের উপর আইন-শৃঙ্খলা ও চোরাচালান কমিটির সভায় গুরুত্বারূপ করা হয়।

চোরাচালান কমিটির সভায় উপস্থিত বিজিবির কর্মকর্তারা চোরাচালান প্রতিরোধে জনপ্রতিনিধিদের সহযোগিতা কামনা করেন। উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাও. আব্দুল্লাহ শাকির ও নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি রয়েছে। মাদকের ব্যবসার সাথে যারা জড়িত তাদের অবশ্যই চিহ্নিত করতে হবে। সীমান্ত এলাকায় বিজিবিকে আরো কঠোর ভাবে দায়িত্ব পালন করে চোরাচালান প্রতিরোধ সহ চোরাকারবারীদের আইনের আওতায় নিয়ে আসার নির্দেশনা দেন এবং প্রতিটি ইউনিয়নে মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা করে জনসচেতনার জন্য ইউপি চেয়ারম্যানদের প্রতি আহŸান জানান তারা। থানার ওসি (তদন্ত) দিলীপকান্ত নাথ বলেন, উপজেলার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। চোরাচালান প্রতিরোধে থানা পুলিশ তৎপর রয়েছে।

আইন-শৃঙ্খলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র লুৎফুর রহমান, সহ সভাপতি জামাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান তমিজ উদ্দিন, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান মাও. জামাল উদ্দিন, দিঘীরপাড় পূর্ব ইউপি চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তায়্যিব শামীম, সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক আফসার উদ্দিন আহমেদ চৌধুরী, দক্ষিণ বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাস্টার লোকমান উদ্দিন, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান মাও. সামছুল ইসলাম, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাস্টার মহি উদ্দিন সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ। এছাড়া একই দিনে আরো বেশ কয়েকটি কমিটির সভা অনুষ্ঠিত হয়।

[hupso]

সর্বশেষ