সর্বশেষ

» কানাইঘাটে মসজিদ কমিটির ১৩ বছরের বিরোধ নিষ্পত্তি করে দিলেন এএসপি আব্দুল করিম

প্রকাশিত: ২৪. জুলাই. ২০২২ | রবিবার

কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাট সাতঁবাক ইউনিয়নের জুলাই আগরচটি কেন্দ্রীয় জামে মসজিদের মুতয়াল্লির কমিটি গঠন নিয়ে বিগত ১৩ বছর ধরে গ্রামের দুই পক্ষের মধ্যে চলে আসা বিরোধ অবশেষে শান্তিপূর্ণ ভাবে নিষ্পত্তি করে দিয়েছেন কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিম।
মসজিদ পরিচালনা কমিটি গঠন নিয়ে দীর্ঘদিন থেকে চলে আসা বিরোধ নিয়ে গত শুক্রবার জুমআর দিনে নতুন করে দুই পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়লে কানাইঘাট থানা পুলিশ মসজিদে জুমআর নামাজে উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করেন। দীর্ঘ ১৩ বছর ধরে মসজিদ পরিচালনা কমিটি গঠন নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ নিষপত্তি করার জন্য এএসপি আব্দুল করিম উভয় পক্ষকে গত শনিবার রাত ৭টার দিকে তার কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্য বললে উভয় পক্ষের লোকজন উপস্থিত হন। সাতবাঁক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তায়্যিব শামীমের উপস্থিতিতে দীর্ঘ সময় বৈঠকের পর এএসপি আব্দুল করিমের আন্তরিক প্রচেষ্টায় তিনি দীর্ঘ ১৩ বছর ধরে চলে আসা মসজিদের পরিচলনা কমিটির গঠন নিয়ে বিরোধ শান্তিপুর্ণ ভাবে নিষপত্তি করতে সক্ষম হন।
উভয় পক্ষ এ পুলিশ কর্মকর্তার কথাবার্তা মনযোগ সহকারে শুনার পর দুই পক্ষই নিজেদের ভুল বুঝতে পেরে আল্লাহর ঘর মসজিদ নিয়ে আর কখনো নিজেদের মধ্যে বিরোধে জড়াবেন না। ভ্রাতৃত্ব বোধের মাধ্যেমে নিজেদের মধ্যে সু-সম্পর্কের মাধ্যমে গ্রামের শান্তি সম্প্রীতি বজায় রাখতে ঐক্যমত পোষন করেন। উভয় পক্ষ মসজিদ পরিচালনা কমিটি গঠন করার জন্য এএসপি আব্দুল করিমের উপর দায়িত্ব অর্পন করলে তিনি শনিবার রাতেই তার কার্যালয়ে উভয় পক্ষের লোকজন নিয়ে তিন বছরের জন্য জুলাই আগরচটি কেন্দ্রীয় জামে মসজিদের পরিচালনা কমিটি গঠন করে দেন।
দুই পক্ষই মসজিদের সুন্দর নতুন পরিচালনা কমিটিকে মেনে নিয়ে দীর্ঘদিনের বিরোধ ভুলে গিয়ে কুশলবিনিময় করেন এবং নিজেদের মধ্যে চলে আসা বিরোধ শান্তিপুর্ণ ভাবে নিষ্পত্তি করে দেওয়ার জন্য কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিমের প্রতি কৃতক্ষতা প্রকাশ করেন। প্রসজ্ঞত যে, মসজিদের পরিচালনা কমিটি গঠন নিয়ে দুই পক্ষের মধ্যে চলে আসা বিরোধ বার বার উদ্যোগ নেওয়ার পরও সমাধান করতে পারেননি এলাকাবাসী।
এ ব্যাপারে এএসপি আব্দুল করিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, অনেক সময় মসজিদের পরিচালনা কমিটি গঠন নিয়ে মুসল্লিদের মধ্যে বিরোধ দেখা দেয়। পুলিশ সবসময় মসজিদের সম্পত্তি ও পরিচালনা কমিটি গঠন নিয়ে কোথাও বিরোধ বা উত্তেজনা দেখা দিলে আমরা সর্বাত্মক ভাবে চেষ্টা করে বিরোধ নিষ্পত্তি করে দেই। জুলাই আগরচটি কেন্দ্রীয় জামে মসজিদের পরিচালনা কমিটি নিয়ে দুই পক্ষের মধ্যে দীর্ঘদিনের বিরোধ নিয়ে গত শুক্রবার জুমার দিন উত্তেজনা ছড়িয়ে পড়লে থানা পুলিশ পরিস্থিতি শান্ত করে। উভয় পক্ষের মধ্যে বিরোধ নিষ্পত্তির জন্য আমি দুই পক্ষকে ডাকালে তাদের উপস্থিতিতে শান্তিপুর্ণ ভাবে বিষয়টি নিষ্পত্তি করে দেই এবং মসজিদের পরিচালনা কমিটি গঠন করা হয়। পরিচালনা কমিটি প্রতি মাসে মসজিদের আয়-ব্যায় মুসল্লিদের কাছে তুলে ধরবেন যাতে করে স্বচ্ছতা বজায় থাকে।

[hupso]

সর্বশেষ