সর্বশেষ

» কানাইঘাটে নিরাপদ মাতৃত্ব দিবস পালন

প্রকাশিত: ২৮. মে. ২০২২ | শনিবার

কানাইঘাট প্রতিনিধি: 

মা ও শিশুর জীবন বাঁচাতে স্বাস্থ্য কেন্দ্রে হবে যেতে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কানাইঘাটে নিরাপদ মাতৃত্ব দিবস ২০২২ উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে কানাইঘাট উপজেলার সীমান্তিক নতুন দিনের উদ্যোগে এক আলোচনা সভা শনিবার সকাল ১১টায় সীমান্তি নতুন দিন হল রুমে অনুষ্ঠিত হয়।

সীমান্তিক নতুন দিনের সিলেট জেলার টিম লিডার আব্দুল হামিদের সভাপতিত্বে ও ফিল্ড সুপারভাইজার কাজী জাকারিয়ার সঞ্চালনায় নিরাপত মাতৃত্ব দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাইঘাট পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ কাউছার আহমদ। বিশেষ অতিথি ছিলেন পিওসিএম এসএমসি মোঃ আতিকুজ্জমান, এএও সিরাজুল ইসলাম, এফএও রাফি আহমদ, রেবেকা সুলতানা মিলি, মায়েদের মধ্যে বক্তব্য রাখেন ফৌজিয়া রশিদ, রশনা বেগম সহ আরো অনেকে।

কিশোরী ও গর্ভবর্তী মা-বোনদের ব্যাপক উপস্থিতিতে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের অংশ গ্রহনে মাতৃত্ব দিবসের আলোচনা সভায় বক্তরা বলেন, সরকারের পাশাপাশি যারা স্বাস্থ্য সেক্টর নিয়ে কাজ করেন বিভিন্ন এনজিও সংগঠনের প্রচার প্রচারনা ও সচেতনতার কারনে দেশে মাতৃ মৃত্যুর হার অনেক কমিয়ে এসেছে। গর্ভকালীন সময়ে প্রসুতি মা-বোনেরা নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্স ও বিশেষ করে কানাইঘাটে সীমান্তিক নতুন দিনের স্বাস্থ্য কেন্দ্র গুলোতে নিয়মিত চেকআপের পাশাপাশি স্বাস্থ্য সেবা নেওয়ার মাধ্যমে নিরাপদ প্রসব ও উপজেলায় মাতৃ মৃত্যু ও নবজাতক মৃত্যুর হার একেবারে কমানো সম্ভব বলে বক্তারা বলেন।

[hupso]

সর্বশেষ