সর্বশেষ

» সিলেটের ইসলামী সাংস্কৃতিক অঙ্গনে সরব ৩ শিল্পী

প্রকাশিত: ২৫. ফেব্রুয়ারি. ২০২২ | শুক্রবার

॥ সুলায়মান আল মাহমুদ ॥

ইসলামী সাংস্কৃতি অনুষ্ঠান, তাফসীর মাহফিল সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে পুরো সিলেট মাতাচ্ছেন ৩ তরুণ শিল্পী। ৩ জনই সিলেটের সন্তান। ভার্চুয়াল জগতের পাশাপাশি মাঠ জুড়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা। ইসলামী সংস্কৃতির সুমহান আলো ছড়িয়ে দিচ্ছেন শহর থেকে গ্রাম-গ্রামান্তরে। সব জায়গাতেই ব্যাপক সাড়া পাচ্ছেন তারা। মানুষ উপভোগ করছে ইসলামী সংস্কৃতির সুর ঝংকার। হালের সম্ভাবনাময় ৩ তরুণ সিলেটী গুণী শিল্পী হলেন মুজাহিদুল ইসলাম বুলবুল, শালীন আহমেদ ও আহমদ আব্দুল্লাহ।
শিল্পী মুজাহিদুল ইসলাম বুলবুল। সিলেটের ইসলামি সাংস্কৃতিক প্লাটফর্মে যার গান কথা সুরে আলো ছড়িয়ে আসছে বহুবছর ধরে। একাধারে নাশিদ লেখা সুর গায়কীতে মুখরিত হয় এখানকার প্রতিটি অঞ্চল। সাংস্কৃতিক সংগঠন রিসালা যার হাত ধরেই পথচলা শুরু হয়। রিসালার মাধ্যমে তৈরি হয়েছে বহু গুণী নাশিদ শিল্পী। শহর থেকে গ্রামগঞ্জে নাশিদ প্রেমিরা গানের মঞ্চে বারবার মুগ্ধ হয় মুজাহিদুল ইসলাম বুলবুলের গান গজলে। তিনি হামদ, নাত, দেশের গান, জাগরণের গানসহ বিভিন্ন গান দিয়েই সুস্থ ধারার গানে নিজের প্রতিভার সাক্ষর রাখছেন এই মাটিতে। যার ভেতর থেকে বেরিয়েছে বহু কালজয়ী নাশিদ। দেশ বিদেশে তার ভক্তবৃন্দরা প্রতিটি গানেই মুগ্ধতার সাক্ষী। সর্বত্র ব্যাপক স্বনামধন্য একজন শিল্পী যার গানে মুগ্ধতা ছড়ায় লাখো মানুষের অন্তরে। একজন মুজাহিদুল ইসলাম বুলবুল সিলেটের এক নক্ষত্র হয়ে উজ্জ্বল করেছেন ৩৬০ আউলিয়ার মাটিকে।
সুফি শিল্পী শালীন আহমেদ। নাশিদ অঙ্গনে ব্যতিক্রমী কারো কথা আসলে শিল্পী শালীন আহমেদ অন্যতম। সব ধরনের গানই যেন তার কন্ঠে নিখুঁত ভাবে প্রকাশ হয়।। আধুনিক, নজরুল, ভাটিয়ালি, পল্লি, কাওয়ালী, সুফি, দরাজ কন্ঠের অধিকারী যার গায়কিতে স্তব্ধ হয়ে যান দর্শকেরা। যেন নিরব হয়ে শুনতেই থাকেন শালীনের গান।
সিলেটের কৃতিসন্তান যিনি একাধিকবার জাতীয় পুরষ্কার অর্জন করেন বিভিন্ন জাতীয় প্রতিযোগিতায় অংশ নিয়ে। উজ্জ্বল করেন সিলেটের মুখ। ঘঞঠ’র গাহি সাম্যের গানের মঞ্চে সারা বাংলাদেশে আলোচনায় ছিলেন শিল্পী শালীন আহমেদ। পত্রপত্রিকায় প্রকাশিত হয় তার সাফল্যের কথা। দেশের বাহিরেও ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রে বিভিন্ন টিভি চ্যানেল তার গান সম্প্রচার করে। শিল্পী শালীনের তত্বাবধানে তৈরি হয়েছেন অনেক গুণী শিল্পী। যাকে বলা হয় শিল্পী তৈরির কারিগর। গান লেখা, সুরারোপ আর গায়কিতে সমান পারদর্শী এই শিল্পী মন জয় করেছেন দেশ বিদেশের দর্শক শ্রোতাদের।

শিল্পী আহমদ আব্দুল্লাহ। মিষ্টি কন্ঠের অধিকারী আহমদ আব্দুল্লাহ ইতিমধ্যেই তার প্রতিভার সাক্ষর রেখেছেন। দেশ বিদেশে রয়েছে লাখো দর্শক শ্রোতা। সিলেটের এই কৃতিসন্তান নাশিদ প্রেমিদের অনন্য এক নাম। বাংলাদেশের ইসলামী সাংস্কৃতিক প্লাটফর্মে শিল্পী আহমদ আব্দুল্লাহ বহুল আলোচিত এক নাম।
নাশিদ লেখা সুরারোপ, গায়কিতে সমান পারদর্শী এই গুনি শিল্পী। সামাজিক ও সাংস্কৃতিক যেকোনো অনুষ্ঠানে সিলেটের প্রতিটি অঞ্চলই যেন আহমদ আব্দুল্লাহর ভক্ত। ইউটিউব ফেসবুক সহ ইন্টারনেটে আলোচিত এক নাম আহমদ আব্দুল্লাহ। লক্ষ লক্ষ মানুষ যার নাশিদের ভক্ত। দেশ বিদেশে ব্যাপক স্বনামধন্য একজন নাশিদ শিল্পী। হামদ, নাত, দেশের গান, আধ্যাত্মিক গানসহ বহু কালজয়ী নাশিদ রচনা করেন তিনি। একাধারে গায়কীতে মুগ্ধ দেশ বিদেশের মানুষ। নাশিদ প্রেমিরা প্রবল আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকে আহমদ আব্দুল্লাহর প্রতিটি গানের। সিলেটের ইসলামি সাংস্কৃতিক প্লাটফর্মে আহমদ আব্দুল্লাহ এক উজ্জ্বল নক্ষত্র।
সরল কথায় এই ৩ গুণী শিল্পী শুধু সিলেট নয়, আলোকিত করছেন দেশ বিদেশ। সুস্থ ধারার সাংস্কৃতিক প্লাটফর্মে এমন গুণী শিল্পীদের ব্যক্তিগত জীবনও অতি সাধারণ। সৌহাদ্র সম্প্রীতির সিলেট যেন এই ৩ গুণী শিল্পীদের মাধ্যমে আরও প্রকাশিত হয়। তাদের মাধ্যমে সিলেটের সংস্কৃতি চর্চা যেন ছড়িয়ে পড়ে বিশ^ময়। সাংস্কৃতিক সম্প্রীতির এক উদাহরণ এই ৩ গুণী শিল্পী। সুস্থ ধারার সাংস্কৃতিক প্লাটফর্মে তাদের পথচলা যুবকদের সুস্থ ও সুন্দরের পথেই আহবান করে।

[hupso]

সর্বশেষ