সর্বশেষ

» বিশ্বের বিভিন্ন দেশে বার্ড ফ্লু: খামারিদের সতর্ক থাকার পরামর্শ

প্রকাশিত: ০৯. নভেম্বর. ২০২১ | মঙ্গলবার

চেম্বার ডেস্ত:: করোনা মহামারির মধ্যে যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর দু’টি ধরন এইচ৫ এবং এই৫এন১ ভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশের কোথাও এখন পর্যন্ত বার্ড ফ্লুর উপস্থিতি পাওয়া না গেলেও সকল খামারিদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর।

 

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মুহাম্মদ শাহাজাদা জানান, বিশ্বের বিভিন্ন দেশে বার্ড ফ্লু ছড়িয়ে পড়লেও বাংলাদেশে এখনও কোনো খবর পাওয়া যায়নি। আমরা আমাদের খামারিদের এ বিষয়ে সতর্ক করে দিয়েছি। পাশাপাশি কোনো জায়গায় কোনো পাখি মারা গেলে তা স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তাকে অবহিত করার জন্যও বলা হয়েছে।

তিনি আরও বলেন, ভারতে বার্ড ফ্লু দেখা দেওয়ার পর থেকেই বাংলাদেশ সতর্ক অবস্থায় রয়েছে। যে সব দেশে বার্ড ফ্লুর উপস্থিতি রযেছে সে সব দেশ থেকে কোনো ধরনের পোলট্রি উপকরণ (বাচ্চাসহ) আমদানি নিষিদ্ধ পাশাপাশি আমরা মনিটরিং করছি। নতুন করে আমদানির অনুমতিও দেওয়া হচ্ছে না।

 

প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (উৎপাদন) ডা. মো. রেয়াজুল হক বলেন, আমরা আমাদের দেশের সকল খামারিদের প্রয়োজনীয় প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে বলেছি। দেশের বিভিন্ন সীমান্ত এলাকাতেও বিষয়টি অবহিত করা হয়েছে, যাতে করে পরীক্ষা ছাড়া এবং অবৈধভাবে চোরাপথে (হাঁস-মুরগি, ডিম ও মুরগির বাচ্চা আমদানি) যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সেজন্য সীমান্তবর্তী জেলাগুলোর প্রশাসনকে সতর্কতা করে চিঠি দেওয়া হয়েছে।

 

চলতি বছরের জানুয়ারিতে হাঁস, মুরগি ও পাখি আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা বাংলাদেশে এখনও বলবৎ রয়েছে বলেও অধিদফতর থেকে জানানো হয়েছে।

 

উল্লেখ্য, পার্শ্ববর্তী দেশ ভারত, নেপালসহ পৃথিবীর বিভিন্ন দেশে পোল্ট্রি ফার্মে অতি-সংক্রামক এইচ৫ বার্ড ফ্লুর উপস্থিতি শনাক্ত হয়েছে।

[hupso]

সর্বশেষ