সর্বশেষ

» বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলো ভারতের তৈরি করোনার টিকা কোভ্যাকসিন

প্রকাশিত: ০৪. নভেম্বর. ২০২১ | বৃহস্পতিবার

চেম্বার ডেস্ক:: আবেদনের ৭ মাস পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে ভারতের তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাকসিন। বুধবার (৩ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকসিনের অনুমোদন দেয়। এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যাকসিনটিকে তালিকাভুক্ত করে।

হায়দরাবাদভিত্তিক ওষুধ কোম্পানি ভারত বায়োটেক এই কোভ্যাক্সিন টিকা তৈরি করেছে।

এনডিটিভি জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়ায় ভারতের এই টিকা এখন অন্যান্য দেশেও অনুমোদন পাবে। এছাড়া যেসব ভারতীয় এই টিকা নিয়েছেন বা নেবেন তারা বিদেশ সফরে গেলে এখন থেকে কোয়ারেন্টাইন বা করোনার অন্যান্য বিধি-নিষেধের আওতায় পড়বেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টুইটে বলা হয়, এই টিকার ঝুঁকি যতটা, তার চেয়ে সুবিধা অনেক বেশি। বিশেষজ্ঞদের কারও কারও মতে, ভারতীয় কর্তৃপক্ষ তড়িঘড়ি করে করোনার এই টিকার অনুমোদন দিয়েছে। তবে ভারত বায়োটেকের চেয়ারম্যান ডা. কৃষ্ণা ইলা বলেছেন, টিকাটি ২০০ শতাংশ নিরাপদ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেল বলেছে, ১৮ বছর থেকে বেশি বয়সীদের চার সপ্তাহের ব্যবধান দিয়ে এই টিকার দুটি ডোজ দিতে হবে। তবে শিগগিরই শিশুদের ওপরও এটি প্রয়োগের অনুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উৎপাদক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের দাবি, কোভ্যাকসিন করোনাভাইরাসের উপসর্গের বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর। নতুন ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এই ভ্যাকসিনের কার্যকারিতা ৬৫.২ শতাংশ।

[hupso]

সর্বশেষ