সর্বশেষ

» ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ৯৫ হুথি বিদ্রোহী নিহত

প্রকাশিত: ২৯. অক্টোবর. ২০২১ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় অন্তত ৯৫ হুথি বিদ্রোহী নিহত হয়েছেন। বৃহস্পতিবার দেশটির মধ্যাঞ্চলে মারিবের  জুবা ও আল-কাসারাহ জেলায় বিমান হামলা চালানো হয়।

সৌদি সামরিক জোটের বরাত দিয়েছে আরব নিউজ জানিয়েছে, ইয়েমেনের ওই জেলা দুটিতে ২৪ ঘণ্টায় মোট ২২ বার বিমান হামলা চালানো হয়। এসব হামলায় ধ্বংস হয়েছে মোট ১১টি সামরিক যান।

মারিব থেকে ৫০ কিলোমিটার দক্ষিণের জেলা জুবা এবং ৩০ কিলোমিটার উত্তরের জেলা আল-কাসারায় ভয়াবহ এসব হামলা চালানো হয়। সৌদি জোট গত কয়েক সপ্তাহ ধরে হামলা জোরদার করেছে। এর অংশ হিসেবেই এই দুই জেলায় হামলা চালানো হয়।

এদিকে হুথি বিদ্রোহীরা এ হামলার জবাবে পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি জানিয়েছে। সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর জাজানে ওই হামলা চালানোর কথা জানিয়েছে বিদ্রোহী সংগঠনটি। তবে হুথি বিদ্রোহীদের এসব হামলা প্রতিহত করার দাবি করেছে সৌদি জোট।

সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের দাবি, গত ১১ অক্টোবর থেকে মারিব ও এর আশপাশে চালানো বিমান হামলায় প্রায় ২ হাজার হুথি বিদ্রোহীকে হত্যা করা হয়েছে।

২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

[hupso]

সর্বশেষ