সর্বশেষ

» ভূমি সংস্কার বোর্ডের নতুন চেয়ারম্যান সিলেটের মো: এহসানে এলাহী

প্রকাশিত: ২৪. জুন. ২০২১ | বৃহস্পতিবার

চেম্বার ডেস্ক:: বাংলাদেশ রাসায়নিক শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান মোঃ এহসান-ই-এলাহী বাংলাদেশ সরকারের সচিব হয়েছেন। বিসিকের চেয়ারম্যানকে ভূমি সংস্কার বোর্ডের নতুন চেয়ারম্যান করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি গেজেট প্রজ্ঞাপন জারি করেছে। গেজেটে স্বাক্ষর করেছেন মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম ইফতেখারুল ইসলাম খন্দকার।

এর আগে জানুয়ারিতে সরকার মোঃ এহসান-ই-এলাহিকে সর্বোচ্চ গ্রেডের বেতন কাঠামোর পাশাপাশি সেক্রেটারি পদে বিসিকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয়।

বিসিআইসিকে যোগদানের আগে, এহসান-ই-এলাহী আগস্ট, ২০১৮ থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি অতিরিক্ত সচিব হিসাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে দায়িত্ব পালন করেছিলেন। তিনি গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

তিনি মন্ত্রনালয় এবং মাঠ প্রশাসনের উভয় ক্ষেত্রে ২৯ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সিভিল সার্ভিসে অত্যন্ত দক্ষ ও পেশাদার ক্যাডার। তিনি এই সময়ে বিভিন্ন মূল পদে অধিষ্ঠিত ছিলেন।

বিবিধ অভিজ্ঞতা অর্জনে মোঃ এহসান-ই-এলাহী ১৯৯১ সালে দশম বিসিএস পরীক্ষার মাধ্যমে সহকারী কমিশনার হিসাবে বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন) যোগদান করেন। তিনি নীলফামারী জেলা প্রশাসনে দায়িত্ব পালন করেছিলেন। পরে ১৯৯৪ সালে তিনি নীলফামারী সদর উপজেলায় সহকারী কমিশনার (এসি-ল্যান্ড) পদে যোগদান করেন। তিনি ১৯৯৫ সালে পরিকল্পনা মন্ত্রীর আইএমইডিতে সহকারী সচিব হিসাবে ১৯৯৫ সালে যোগদান করেন।

মোঃ এহসান-ই-এলাহী ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জাতীয় সংসদ সচিবালয়ে সহকারী সচিবের দায়িত্ব পালন করেছিলেন। ২০০৬ সালে তিনি নারায়ণগঞ্জ সদরের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হন। এই পদ গ্রহণের আগে তিনি স্বাস্থ্য মন্ত্রনালয় এবং আরও কিছু মন্ত্রনালয়ে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত চট্রগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (ডিসি) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। সেই সময়ে তাকে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছিল। তিনি ২০১৩ সালে বাংলাদেশ রেলওয়ের পূর্ব জোনে চিফ এস্টেট অফিসার হিসাবেও কাজ করেছিলেন।

এহসান-ই-এলাহী মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং ১৯৮০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি সিলেটের এমসি কলেজ থেকে এইচএসসি ডিগ্রি অর্জন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে সেখান থেকে বিএসসি এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি বৃত্তি নিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে এমএস (ওএইচ) ডিগ্রি অর্জন করেছিলেন।

সিলেটের কানাঘাট উপজেলায় জন্মগ্রহণকারী মোঃ এহসান-ই-এলাহী বিবাহিত এবং তিনি এক পুত্র ও কন্যার আশীর্বাদ পেয়েছেন।

[hupso]

সর্বশেষ