সর্বশেষ

» একাদশ সংসদ নির্বাচন: রাতে সিল, কেন্দ্র দখল, সংঘর্ষ

প্রকাশিত: ৩১. ডিসেম্বর. ২০১৮ | সোমবার

জাহেদ আহমদ: গতকাল অনুষ্ঠিত হয়ে গেলো একাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। ভোটে নানা অনিয়মের চিত্র দেখা গেছে। ভোট কেন্দ্র দখল, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি, ভোটের দিন ব্যালট বাক্স ছিনতাইসহ নানা অনিয়মে ভরপুর ছিল ভোটের পরিবেশ।

ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল খুবই নগণ্য। অনেক কেন্দ্র নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে বসে বসে অলস সময় পার করতে দেখা গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বিরোধী দলের প্রার্থীর সমর্থকদের মধ্যে বিভিন্ন স্থানে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ ও আগের রাতে সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করার চেষ্টার কারণে বেশ কিছু কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে আবার ভোট শুরু হয়। এসব স্থানে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন, সংঘর্ষ থামাতে আইনশৃঙ্খলা বাহিনীকে গুলি করতে হয়েছে। কয়েকটি কেন্দ্রে নির্বাচনে অনিয়মের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং এজেন্টদের গ্রেফতার করা হয়েছে।

কানাইঘাটে ভোট কারচুপি ও ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে দুপুরের দিকে ১৩টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেন রিটার্নিং অফিসার। এ ছাড়া ভোটকেন্দ্রে হামলার চেষ্টায় কানাইঘাট উপজেলার আগফৌদ নারাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। অপর দিকে ঝিংগাবাড়ী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের
আব্দুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মারামারি ঠেকাতে প্রস্তুতি নিতে গিয়ে আনসার সদস্য মাইদুলের (৩৫) বন্দুক থেকে গুলি বের হলে পুলিশ সদস্য মোন্নাফ (৪৩) পায়ে গুলিবিদ্ধ হন। তাকে কানাইঘাট হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আব্দুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নিশিকান্ত রায় জানান, একদল দুর্বৃত্ত ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। অপর দিকে আগফৌদ নারাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার হারুন অর রশীদ জানান, আনসারের গুলিতে আহত পুলিশ সদস্য করিমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সরেজমিন জানা যায়, ভোটের আগের রাত ১০টায় বিএনপি সমর্থতি প্রার্থী জমিয়ত নেতা মাওলানা উবায়দুল্লাহ ফারুকের নির্বাচনী অফিসে হামলা চালিয়ে ভাঙচুর করে নৌকার প্রার্থী হাফিজ আহমদ মজুমদারের কর্মী-সমর্থকেরা। এ সময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এভাবে নানা অনিয়মে ভরপুর ছিল ভোটের দিন। অনেক ভোটাররা তাদের জীবনের প্রথম ভোট দিতে না পারায় আক্ষেপ প্রকাশ করেছেন।
নাম প্রকাশ না করার শর্তে ঝিংগাবাড়ী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের এক ভোটার জানান- আমি যখন ভোট কেন্দ্রে যাই,সেখানে ভোট দিতে গিয়ে জানতে পারি আমার ভোট অনেক আগে দিয়ে দেওয়া হয়েছে।যা খবই হতাশাজনক।
সচেতন ভোটাররা মনে করেন, এ রকম ভোটের চাইতে ভোট না হওয়াই ভাল।

[hupso]

সর্বশেষ

আর্কাইভ

December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31