সর্বশেষ

» কানাইঘাট বাণীগ্রাম ইউনিয়নে রাস্তা নির্মাণে অনিয়ম, নিম্নমানের কাজে ক্ষুব্ধ সচেতন নাগরিক

প্রকাশিত: ৩০. সেপ্টেম্বর. ২০১৭ | শনিবার

বদরুল আলম, কানাইঘাট থেকে: কানাইঘাট উপজেলার ৭ নং দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়নের নিজ বাউরভাগ পূর্ব গ্রামের রাস্তা পাকাকরণের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

নানা অনিয়মের কারনে ক্ষুব্দ হয়ে উঠেছেন সচেতন মহল। শনিবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিধি বহিঃভুত নিম্নমানের কাজের কারনে তারা কয়েক দফা কাজ বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু সরকার দলীয় ঠিকাদার মুহিবুর রহমান প্রভাব বিস্তার করে সস্তা ময়লা যুক্ত পাথর ও বালু দিয়ে তার মনগড়া কাজ করে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, ইউনিয়নের বাউরভাগ পূর্ব গ্রামের ২৩‘শ মিটার রাস্তা পাকাকরণে এক কোটি ৫৭ লাখ টাকা বরাদ্দ দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। আর এ কাজটি বাস্তবায়নের দায়িত্ব পায় ইসলাম ব্রাদার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
ইতিমধ্যে এ কাজ শুরু হয়েছে। কিন্তু শুরুতেই ঠিকাদারী প্রতিষ্টান নানা অনিয়মের মাধ্যমে কাজ করে যাচ্ছে। রাস্তা পাকাকরণের ঘনত্ব বা গভীর করে যতটুকু দেওয়ার কথা ততটুকু দেওয়া হচ্ছে না। যেখানে সিঙ্গেল পাথর দিয়ে কাজ করার কথা সেখানে ময়লা যুক্ত চিপস নামক পাথর মিশিয়ে ব্যবহার করা হচ্ছে। বালুর পরিবর্তে ভিট নামক মাটি দেওয়া হচ্ছে। এ কাজে অত্যন্ত নিম্নমানের নাম্বারবিহীন ইট ও চালনি ছাড়া ময়লা আর্বজনা যুক্ত বালু ব্যবহার করা হচ্ছে।
অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে রাস্তার দুই পাশের কাটা মাটির মিশ্রিত বালি দিয়ে বক্স না করেই নিম্নমানের ইট খোয়াসহ নির্মাণ সামগ্রী ব্যবহার করছে রাস্তায়। এলাকাবাসী অনিয়মের অভিযোগের পর কাজ বন্ধ রাখার অনুরোধ করা হলেও এখনও অনিয়মের মাধ্যমে কাজ দিয়েই ওই কাজ সমাপ্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ঠিকাদার মুহিবুর রহমান।

এ রাস্তায় নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের ফলে কিছু দিনের মধ্যেই রাস্তাটি ভেঙে পানিতে যাচ্ছে সরকারি টাকা। কয়েক মাস যেতে না যেতেই ব্যবহার অনুপযোগী হয়ে পড়বে এসব সড়ক। ফলে সরকারি বরাদ্দে অবমূল্যায়নের ফলে দুর্ভোগের শিকার হতে হয় এলাকাবাসীদের।
রাস্তার কাজে অনিয়ম দুর্নীতির কারণে বাউরভাগসহ ইউনিয়নের সাধারণ মানুষ চরম ক্ষুব্ধ হয়ে উঠেছেন। তারা এর প্রতিবাদ করলেও কাজের কাজ কিছুই হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, ঠিকাদার মুহিবুর রহমান স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ আহমদের সাথে মিলে এক তরফা ভাবে প্রভাব কাঠিয়ে তাদের মনগড়া ভাবে কাজ করে যাচ্ছেন। এতে ইউনিয়নের সচেতন নাগরিকদের মতে নিম্ন মানের এ কাজ বেশি দিন ঠিকবে না এবং ইউনিয়নের নাগরিকরাও এ ধরনের কাজের সুফল ভোগ করতে পারবে না। তারা অবিলম্বে নিয়ম অনুযায়ী রাস্তা নির্মাণের কাজ পরিচালনা করার জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন।
এ ব্যাপারে ৭ নং দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়ন যুব ফোরামের আহ্বায়ক মহি উদ্দিন জাবের জানিয়েছেন, তারা নিয়ম অনুযায়ী কাজের কথা বারবার বললেও ঠিকাদার মুহিব তা কর্ণপাত করছেন না। ইউনিয়নের
সাধারণ জনগণসহ তিনি কয়েক দফা নিম্নমানের এ কাজ বন্ধ করে রাখার কথা বললেও ঠিকাদার মুহিব অদৃশ্য শক্তির আড়ালে নানা অনিয়ম করে নিম্নমানের কাজ করে যাচ্ছেন।

উপজেলা প্রকৌশলী সুলতান মাহমুদের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

[hupso]

সর্বশেষ

আর্কাইভ

September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930