সর্বশেষ

» আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটিতে ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৮. মার্চ. ২০২৩ | বুধবার

চেম্বার ডেস্ক::  আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভা গত ৭ মার্চ মঙ্গলবার নগরীর শাহী ঈদগাহস্থ ইউনিভার্সিটির কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।
ইউনিভার্সিটির বিজনেস এন্ড বাংলাদেশ স্টাডিজ ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. তোফায়েল আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ও শিক্ষাবিদ প্রফেসর ড. আবু নাসের জাফর উল্লাহ।
সভায় বক্তব্য রাখেন ইউনিভার্সিটির প্রক্টর ও সহযোগী অধ্যাপক আবু ছায়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, ছাত্র বিষয়ক উপদেষ্টা মাজেদ আহমেদ চঞ্চল, কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান আব্দুল আউয়াল আনসারী ও ফ্যাসন ডিজাইন ডিপার্টমেন্টের প্রধান মুশহিবা খানম সমো ও প্রভাষক শর্মিষ্ঠা রায় প্রমুখ। আলোচনা সভায় বিভিন্ন ডিপার্টম্যান্টের ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।
ইংলিশ ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান নুসরাত রিকজার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রফেসর ড. তোফায়েল আহমদ ছাত্র ছাত্রীদেরকে সাতই মার্চের ভাষণের মর্ম উপলব্ধি করে দেশের জন্য কাজ করতে বলেন।
সভায় বক্তাগণ ৭ই মার্চের প্রেক্ষাপট তোলে ধরে প্রসঙ্গ ক্রমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও প্রজ্ঞার উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু চাইলে ৭ই মার্চে স্বাধীনতার ঘোষণা দিতে পারতেন। এতে করে পাকিস্তানিররা আমাদের স্বাধীনতাকে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন হিসেবে প্রচার করতে পারতো। মূলতঃ এই দূরদর্শিতা ছিল বলেই তিনি সেদিন সরাসরি স্বাধীনতার ঘোষণা দেননি।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আবু নাসের জাফর উল্লাহ বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল মুক্তিকামী বাঙ্গালি জাতির এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শিতা ও প্রাজ্ঞ নেতৃত্বের কারণেই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে টিকে আছি। তিনি শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের সবাইকে সাতই মার্চের তথা মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে দেশকে এগিয়ে নিতে আহবান জানান।

[hupso]

সর্বশেষ