সর্বশেষ

» ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’ বিক্রির কথা ভাবছেন নির্মলেন্দু গুণ

প্রকাশিত: ২৬. অক্টোবর. ২০২২ | বুধবার

চেম্বার ডেস্ক:: ২০১৬ সালে বাড়ি বানিয়ে এখন পর্যন্ত গ্যাস-সংযোগ পাননি ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’ প্রাপ্ত খ্যাতিমান কবি নির্মলেন্দু গুণ। তাই নিজের পদক দুটি বেঁচে দেয়ার কথা ভাবছেন তিনি।

চেষ্টা করে দীর্ঘদিনেও ঢাকায় নিজের বাড়িতে গ্যাস সংযোগ না পাওয়ায় চড়ামূল্যে গ্যাস সিলিন্ডার কিনতে হচ্ছে তাকে। সে ক্ষতি পোষাতেই এই কথা ভাবছেন কবি।

মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে এক ফেসবুক স্ট্যাটাসে নির্মলেন্দু গুণ লেখেন, ‘স্বাধীনতা পুরস্কার ও একুশে পদক প্রাপ্ত দেশের বিশিষ্ট গুণীজনদের অগ্রাধিকারের ভিত্তিতে গ্যাস ও বিদ্যুত সংযোগ দেয়া হোক। রেল এবং বিমানের টিকিটও তাদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এরকম সামান্য বাড়তি সুবিধা তো দেয়া যেতেই পারে। আপনারা কী বলেন?’

তিনি লেখেন, ‘আমি ঢাকার কামরাঙ্গীরচরে একটি ত্রিতল বাড়ি বানিয়েছি ২০১৬ সালে। বিদ্যুত-সংযোগ পেলেও আজ পর্যন্ত (অক্টোবর ২০২২) আমি বারবার চেষ্টা করেও গ্যাস-সংযোগ পাইনি। ফলে খোলা বাজার থেকে চড়ামূল্যে আমাকে তরল গ্যাস কিনতে হয়। এই ক্ষতি পোষাতে আমি পুরস্কারের সঙ্গে পাওয়া আমার স্বর্ণপদক দুটি বেচে দেয়ার কথা ভাবছি। সরকারকে এক মাস সময় দেয়া হলো।’

১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রেমাংশুর রক্ত চাই প্রকাশিত হবার পর জনপ্রিয়তা অর্জন করে কবি নির্মলেন্দু গুণ। তাকে ১৯৮২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০১ সালে একুশে পদক এবং ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

[hupso]

সর্বশেষ