সর্বশেষ

» পাকিস্তান বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ :জো বাইডেন

প্রকাশিত: ১৫. অক্টোবর. ২০২২ | শনিবার

চেম্বার ডেস্ক :  পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  তিনি বলেছেন, ‘পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি। কোনো নিয়ন্ত্রণ ছাড়াই দেশটি পারমাণবিক অস্ত্র রেখেছে।’ পাকিস্তান সম্পর্কে তাঁর এমন মন্তব্য আজ শনিবার প্রকাশ্যে এসেছে বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন।

মন্তব্যটি আজ প্রকাশ্যে এলেও জো বাইডেন মন্তব্যটি করেছেন গত বৃহস্পতিবার। ওই দিন ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেছেন। অনুষ্ঠানে দেওয়া মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যে একটি প্রতিলিপি প্রকাশ করা হয়েছে হোয়াইট হাউসের ওয়েবসাইটে। সেখানেই জো বাইডেনের পাকিস্তান সম্পর্কিত বক্তব্যটি পাওয়া গেছে।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী পরিবর্তনশীল ভূরাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেছেন। তিনি বলেছেন, বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে এবং দেশগুলো তাদের জোটের ব্যাপারে পুনর্বিবেচনা করছে। আমি বিশ্বাস করি, বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। এটি কোনো তামাশার বিষয় নয়। এমনকি আমাদের শত্রুরাও আমাদের দিকে তাকিয়ে আছে এটি দেখার জন্য যে পরিবর্তনশীল ভূরাজনৈতিক পরিস্থিতি আমরা কীভাবে মোকাবিলা করি।

বাইডেন আরও বলেছেন, বিশ্বকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা যুক্তরাষ্ট্রের রয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বকে এমন এক জায়গায় নিয়ে যাবে, যা আগে কখনো ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট প্রশ্ন করেন, ‘আপনারা কেউ কি ভেবেছিলেন, আপনাদের সামনে একজন রুশ নেতা থাকবে? কেউ কি এমন পরিস্থিতির কথা ভেবেছিলেন, যেখানে চীন রাশিয়া, ভারত ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক তৈরির চেষ্টা করবে?’

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং সম্পর্কে জো বাইডেন বলেন, ‘সি জানেন তিনি কী চান। তবে তাঁর বড় ধরনের সমস্যা আছে।’

এর পরই পাকিস্তান সম্পর্কে তিনি বলেন, ‘যেসব দেশ বিশ্বের জন্য বিপজ্জনক, সেসব দেশের একটি হচ্ছে পাকিস্তান। দেশটির হাতে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে।’

ডনের প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তান একসময় যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ছিল। এমনকি ২০২২ সালের মার্কিন জাতীয় নিরাপত্তা কৌশলপত্রে চীনকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ভূরাজনৈতিক চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করা হলেও পাকিস্তানকে সেই তালিকায় রাখা হয়নি।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশ করা ৪৮ পৃষ্ঠার নথিতে দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলে সন্ত্রাসবাদ এবং অন্যান্য ভূকৌশলগত হুমকির কথাও উল্লেখ করা হয়েছে। সেই হুমকি মোকাবিলার জন্য মিত্র হিসেবে অবশ্য পাকিস্তানের নাম নেই। ২০২১ সালের কৌশলপত্রেও পাকিস্তানের নাম ছিল না।

[hupso]

সর্বশেষ