সর্বশেষ

» কানাইঘাট লোভাছড়া ও নূনছড়া চা-বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত

প্রকাশিত: ২৪. আগস্ট. ২০২২ | বুধবার

কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী লোভাছড়া ও নূনছড়া চা-বাগানে ৩০০ টাকা মজুরির দাবীতে চা-শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত রয়েছে। টানা ১১ দিনের মতো এ দু’টি চা-বাগানের প্রায় ৩ শতাধিক চা-শ্রমিক চা-বাগানে পাতা উত্তোলন সহ সব ধরনের কাজ বন্ধ করে কর্মবিরতি চালিয়ে যাচ্ছে।
দেশের প্রাচীনতম চা-বাগান লোভাছড়া চা-বাগানের চা-শ্রমিক নেতা কর্ণ কালুয়ার জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত ৩০০ টাকা মজুরি প্রদানের ঘোষণা না হবে ততক্ষণ পর্যন্ত তারা কর্মবিরতি চালিয়ে যাবেন। তবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি গণমাধ্যমে বক্তব্য রাখলে পরবর্তীতে চা-শ্রমিকরা প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়ে কেন্দ্রীয় চা-শ্রমিক নেতৃবৃন্দের যে ঘোষণা দিবেন তারা তা মেনে নিবেন। দ্রব্য মূল সহ সব জিনিসপত্রের দাম বৃদ্ধি পাওয়ার কারনে এবং মাত্র ১২০ টাকা চা-শ্রমিকদের মজুরি দেয়া হয়, যা দিয়ে তাদের দৈনন্দিন জীবন যাপন চালানো একেবারে অসম্ভব বিধায় মজুরি বাড়ানোর দাবীতে তারা আন্দোলনে নেমেছেন।
এদিকে লোভাছড়া ও নূনছড়া চা-বাগানের চা-শ্রমিকরা কর্মবিরত থাকার কারনে প্রতিদিন বাগানের লক্ষ লক্ষ টাকা ক্ষতিসাধন হচ্ছে।
লোভাছড়া ও নূনছড়া চা-বাগানের স্বত্ত্বাধিকারী জেমস্ লিও ফারগুসন নানকা জানান, মজুরি বৃদ্ধির দাবীতে চা-শ্রমিকরা কর্মবিরতি চালিয়ে যাচ্ছে। এতে করে আর্থিক ভাবে বাগান কর্তৃপক্ষকে বড় ধরনের লোকসান গুণতে হচ্ছে।

[hupso]

সর্বশেষ