সর্বশেষ

» গাছবাড়ি উইমেন্স কলেজ: এক স্বপ্নময় মহৎ উদ্যোগ || সাদেকুল আমিন

প্রকাশিত: ০৮. আগস্ট. ২০২২ | সোমবার

সাদেকুল আমিন:

“শিক্ষিত কন্যা, শত গুণে ধন্যা” এই মূলনীতি নিয়ে গাছবাড়ি উইমেন্স কলেজর যাত্রা শুরু হয় ১৯ জুলাই ২০১৯ সালে। এ কলেজ প্রতিষ্ঠার প্রায় তিন বছর হয়ে গেছে। আর, হাঁটি হাঁটি পা পা করে কলেজের কার্যক্রম সুষ্ঠ ও নিপুণভাবে পরিচালিত হচ্ছে। যেখানে, গত দুই বছর সারা বিশ্বের মানুষ অতিবাহিত করেছে কভিড-১৯ এর বিশ্বব্যাপী সংক্রমণ, সীমাবদ্ধতা ও ভ্যাকসিনেশন দেওয়া নেওয়ার মধ্য দিয়ে।

গাছবাড়ি বাজার কানাইঘাট উপজেলার ৭নং বানীগ্রাম ইউনিয়ন ও ৮নং ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের অন্তর্ভুক্ত একটি এলাকা। এই এলাকার জনগণের সার্বিক প্রচেষ্টায় এখানে বিভিন্ন আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলেছে। আর এই বাজারটি বাণিজ্যিকভাবে প্রাণবন্ত হয়ে উঠছে। এ কারণে এলাকার নগরায়ন ও নগর জীবনের সব ধরনের সুযোগ-সুবিধা ধীরে ধীরে এগিয়ে চলেছে।

কানাইঘাট উপজেলা বিশেষ করে ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে সিলেট জেলার অন্যান্য উপজেলার চেয়ে বেশ অগ্রসর। কিন্ত ‘আধুনিক শিক্ষা’ বা ”ইংরেজি শিক্ষা’ ক্ষেত্রে এই এলাকা কিছু পশ্চাদপদ (বিশেষ করে নারী শিক্ষা) হলেও বেশ কিছুদিন থেকে এ উপজেলায় আধুনিক শিক্ষার জাগরণ উপলব্ধি হচ্ছে। এখানে ১৯০১ সালে প্রতিষ্ঠিত হয় খ্যাতনামা গাছবাড়ী জামিউল উলূম কামিল মাদ্রাসা। আর প্রখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান ঝিঙ্গাবাড়ী আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠিত হয় এরও বেশ আগে ১৮৭৪ সালে। তবে, ১৯০৫ সালে, প্রথম ইংরেজি শিক্ষা প্রতিষ্ঠান কানাইঘাট সরকারি এমই স্কুল ব্রিটিশরা প্রতিষ্ঠা করে।

ডিজিটাল তথ্য প্রযুক্তির যুগে, গাছবাড়ি এলাকায় ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার প্রসার বেশ লক্ষ্যনীয়। বর্তমানে, এখানে একটি কলেজ, একটি হাই স্কুল ও একটি কামিল মাদ্রাসা আছে। মাধ্যমিক পর্যায়ের দু’টি প্রাইভেট স্কুল, একটি দাখিল মহিলা মাদ্রাসা ও একটি গার্লস স্কুল আছে। আর প্রাইমারী স্তরের সরকারি বেসরকারি বেশ ক’টি স্কুল আছে।

ইসলামে শিক্ষা নারী ও পুরুষ উভয়ের জন্যই একটি ঐশী আদেশ। কুরআন এবং হাদিস এতে কোন বৈষম্য করে না।

পবিত্র কোরআনে শিক্ষার গুরুত্বের উপর বারবার জোর দেওয়া হয়েছে ঘন ঘন আদেশের সাথে, যেমন সূরা আল-আলাকে বলা হয়েছে, “পাঠ করুন আপনার পালনকর্তার নামে যিনি সৃষ্টি করেছেন, সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্ত থেকে। পাঠ করুন, আপনার পালনকর্তা মহা দয়ালু, যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন, শিক্ষা দিয়েছেন মানুষকে যা সে জানত না।” (আয়াত ১-৫)

আর সুরা আয-যুমারে বলা হয়েছে, “বলুন: যারা জানে এবং যারা জানে না, তারা কি সমান হতে পারে?” (আয়াত ৯)

হাদিসে আছে, “জ্ঞান অর্জন সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক (নারী ও পুরুষ উভয়েই কোন বৈষম্য ছাড়াই)।” (আল-সুনানে ইবনে মাজা)

United Nations Children’s Fund (ইউনিসেফ) এডুকেশনের টুইটার অ্যাকাউন্টে মেয়েদের শিক্ষার গুরুত্ব বোঝাতে একটি সুন্দর উদ্ধৃতি রয়েছে, যা হল: “যখন আপনি একটি মেয়েকে শিক্ষিত করেন, আপনি একটি জাতিকে শিক্ষিত করেন।”

আর মেয়েদের শিক্ষার গুরুত্ব অনুধাবন করে নেপোলিয়ান বোনাপার্ট বলেছিলেন,”আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাকে একটি সভ্য, শিক্ষিত জাতির জন্মের প্রতিশ্রুতি দেব।”

আমেরিকান ধর্মীয় নেতা এবং রাজনীতিবিদ ব্রিগহাম ইয়ং (Brigham Young) মেয়েদের শিক্ষার গুরুত্বের কথা যথাযথভাবে বলেছিলেন, “আপনি একজন পুরুষকে শিক্ষিত করেন; আপনি একজন পুরুষকে শিক্ষিত করেন। আপনি একজন নারীকে শিক্ষিত করেন: আপনি একটি প্রজন্মকে শিক্ষিত করেন।”

দেশে ও প্রবাসে বিশেষ করে যুক্তরাজ্যে বসবাসরত কানাইঘাট এলাকার এক ঝাঁক মেধাবী ও উদ্যমী তরুণ, নারী শিক্ষার গুরুত্ব অনুধাবন করে এলাকার কিছুটা পিছিয়ে পড়া নারী শিক্ষার দ্বার উন্মুক্ত করার লক্ষ্যে এক মহৎ উদ্যোগ গ্রহণ করেছে। আর গাছবাড়ি উইমেন্স কলেজ হচ্ছে তাদের এই মহৎ উদ্যোগের এক ক্ষুদ্র প্রয়াস মাত্র।

পরিশেষে, আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট টমাস জেফারসন শিক্ষার উপর জোর দিয়ে যে উক্তি করেছিলেন তা এখানে উল্লেখ করছি: “Education is the backbone of a nation” – “শিক্ষাই জাতির মেরুদন্ড”। আর, আমরা এলাকার তরুণ উদ্যমী শিক্ষানুরাগীদের এই অনন্য উদ্যোগকে অভিনন্দন জানাচ্ছি এবং গাছবাড়ি উইমেন্স কলেজের সফলতা কামনা করছি।

লন্ডন, ০৭ আগস্ট ২০২২

[hupso]

সর্বশেষ