সর্বশেষ

» মিশিগান হ্যামট্রামিকে ৩ দিনব্যাপী বাঙ্গালীর প্রাণের ২১তম পথমেলা শুরু ২৯ জুলাই

প্রকাশিত: ২৪. জুলাই. ২০২২ | রবিবার

সুলায়মান আল মাহমুদ, মিশিগান থেকে: যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রামিক সিটির হ্যামট্রামিক ডাইভারসিটি ফেস্টিভ্যাল এর সার্বিক ব্যবস্থাপনায় শুরু হতে যাচ্ছে ৩দিনব্যাপী বাঙ্গালির ২১তম প্রাণের পথমেলা। হ্যামট্রামিক শহরের বাংলাদেশ এভিনিউ-এ ২৯ জুলাই থেকে শুরু হওয়া প্রাণের পথমেলা শেষ হবে ৩১ জুলাই।
প্রতিবছর প্রাণের এই পথমেলা’র আয়োজন করেন বাংলাদেশী কমিউনিটির অত্যন্ত সুপরিচিত ব্যক্তিত্ব, জনপ্রিয় সংগঠক নাজেল হুদা। তার আরেকটি বড় পরিচয় হচ্ছে মিশিগান এক্সপ্রেস ট্রেন খ্যাত ফেইসবুক আইডি। যেখানে মিশিগানের সমসাময়িক বিভিন্ন সংবাদ খুব দ্রুত দেখা যায়। ৩ দিনব্যাপী এ মেলায় মূল আকর্ষণ হিসেবে থাকছেন বাউল সম্রাট জনপ্রিয় কণ্ঠশিল্পী কালা মিয়া ও শিল্পী লাভনী। এছাড়াও মেলায় অন্যতম আকর্ষণ হিসাবে সাধারণ মানুষের জন্য থাকছে রাফেল ড্র।
মেলার প্রধান সমন্বয়ক নাজেল হুদা বলেন, বিগত ২০ বছর থেকে হ্যামট্রামিকের জমকালো এই পথমেলা মিশিগানের বাংলাদেশী কমিউনিটির বিনোদনের মূল আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে। এই মেলার জন্য সারাটি বছর প্রবাসীরা অপেক্ষা করেন। বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবের কারণে বিগত দুই বছর এই মেলা করতে পারিনি। এজন্য এইবার সর্বোচ্চ চেষ্টা থাকবে মেলাকে আকর্ষণীয় করে তুলতে।
তিনি আরো বলেন, মেলায় আগত অতিথিদের জন্য আমাদের রয়েছে নানা আয়োজন। প্রাণের এই পথমেলাকে সাফল্য মন্ডিত করে তুলতে সকলের সহযোগিতায় প্রয়োজন। আমাদের এই বৈচিত্র্যময় উৎসবে একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান স্পন্সর করেছেন। আমি তাদের প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা ও নিরন্তর শুভকামনা জানাচ্ছি।
এদিকে জমকালো পথমেলাকে সফল করতে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করতে একটা কমিটিও করা হয়। নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন সংগঠক কামরুল হুদা রাসেল ও শাহাদাত হোসেন মিন্টু। রাফেল ড্র-তে শোভন, পোন্নি ও পারভেজ আহমেদ। অর্থ বিভাগে আফাজ উদ্দিন ও সায়েল হুদা। স্টেজ এবং স্টল বিভাগে নাজেল হুদা, মনজুরুল করিম তুহিন, সাবুল মিয়া এবং রেবেকা ইসলাম। আমন্ত্রিত শিল্পী ও অতিথিদের তত্ত্বাবধানে থাকবেন ইকবাল মিয়া ও সাইফুর।
অনুষ্ঠান ব্যবস্থাপনায় রয়েছেন হারুন মিয়া, মাহফুজ চৌধুরী, আবু জুবের, আফজালুর রহমান, অপরেশ বড়ুয়া ও মাহবুবে খান। মিডিয়া ও গণযোগাযোগের দায়িত্বে রয়েছেন সাংবাদিক কামরুজ্জামান হেলাল, রফিকুল হাসান তুহিন, চিন্ময় আচার্জি, তারেক মিয়া ও মিশিগান এক্সপ্রেস ট্রেন। এছাড়াও মেলায় মিডিয়া সহযোগী হিসেবে থাকছে বাংলা সংবাদ, এম.বি টিভি, আই টিভি, সুপ্রভাত মিশিগান এবং প্রিন্টটিকো।
প্রাণের পথমেলা অনুষ্ঠানটি উপভোগ করার জন্য মুখিয়ে রয়েছেন মিশিগান ও হ্যামট্রামিক শহরে অবস্থানরত বাংলাদেশী কমিউনিটির সর্বস্তরের মানুষ। প্রবাসে বাংলাদেশী সংস্কৃতি, কৃষ্টি, কালচার ছড়িয়ে দিতে এধরনের বিনোদনমুলক অনুষ্ঠান নিয়ে স্থানীয়দের আগ্রহ ও প্রচেষ্টার শেষ নেই।

[hupso]

সর্বশেষ