সর্বশেষ

» বিদ্যুৎ সাশ্রয়ের ঘোষণা যেন কাগজে-কলমে, রাজধানীজুড়ে চলছে বিলবোর্ড

প্রকাশিত: ২২. জুলাই. ২০২২ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের ঘোষণা কেবল কাগজে-কলমে। ভরদুপুরেও রাজধানীর বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের বাইরে জ্বলছে এলইডি কিংবা ডিজিটাল বোর্ড।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানী ঘুরে দেখা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের মাস খানেক হতে চলছে এখনও দিনরাত ২৪ ঘণ্টা উদ্বোধন বার্তা যাচ্ছে এলইডি বোর্ডে রাজধানীর আগারগাঁওয়ে তথ্য কমিশন-প্রত্নতত্ত্ব ভবনে। এই ভবনে থাকা আরও দুইটি ডিজিটাল বিলবোর্ডের মধ্যে একটিতে চলছিল নিজেদের পক্ষে প্রচারবার্তা।

একই এলাকায় পরিকল্পনা মন্ত্রণালয়ের কার্যালয়েও বিশাল আকৃতির কয়েকটি ডিজিটাল বোর্ড। যা ইচ্ছে থাকা সত্ত্বেও ভর দুপুরে পড়া কঠিন যে কারো পক্ষে। একই চিত্র কোস্ট গার্ডের প্রধান কার্যালয়ের সামনে। এমন বহু দপ্তরের ডিজিটাল বিল পুরো শহরজুড়ে।

বিদ্যুৎ ব্যবহার করে শুধু সরকারি এই প্রচারণা নয়, বেসরকারি ডিজিটাল বিজ্ঞাপন সংকটকালীন এ সময় হরহামেশা রাজধানীর বুকে।

সংশ্লিষ্টরা বলছেন, এতে আহামরি বিদ্যুৎ হয়তো খরচ হচ্ছে না তবে ভিন্ন বার্তা যাচ্ছে জনগণের কাছে।

সরকারের এতো নির্দেশনার পর কিভাবে এতো ডিজিটাল বিলবোর্ড রাজধানীর বুকে জানতে চাইলে উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম জানান, সবাই মিলে কিছু বিদ্যুৎ সাশ্রয়ী করলে সেটাও সাশ্রয় হয়।

ভিন্ন চিত্রও ছিল রাজধানীর অনেক সরকারি দপ্তরে। এ যেমন আইসিটি টাওয়ার, যেখানে কমানো হয়েছে লাইটের সংখ্যা, বন্ধ রাখা হয়েছে একটি লিফট, প্রয়োজন ছাড়া চলছে না এসি। তাপমাত্রা ২৫ ডিগ্রী সেলসিয়াসের নিচে না। একই চিত্র ছিল সচিবালয়ের বেশির ভাগ ভবনে। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে নির্দেশনা দেয়া হয়েছে সব মন্ত্রণালয়ে।

বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও ভর্তুকি কমাতে সূচিভিত্তিক এমন লোডশেডিং চলছে দেশে। বলা হচ্ছে এতেও যদি সুফল না পেলে তাহলে সামনে বাড়ানো হবে লোডশেডিংয়ের সময়।

[hupso]

সর্বশেষ