সর্বশেষ

» তুরস্ক নাম পরিবর্তন করে হলো তুর্কিয়ে

প্রকাশিত: ০৩. জুন. ২০২২ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: তুরস্কের সরকার দেশটির নাম পরিবর্তন করার জন্য জাতিসংঘের কাছে যে অনুরোধ করেছে তাতে সম্মতি জানিয়েছে সংস্থাটি। দেশটির সরকারের অনুরোধে তুরস্কের নাম পরিবর্তন করে Türkiye (তুর্কিয়ে) করা হয়। এর আগে দেশটির দাপ্তরিক নাম ছিল তুর্কি।

 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর দেশটির নতুন নামকরণ নিয়ে প্রচারণা শুরু করেন। গত বছর ডিসেম্বরে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, তুর্কিয়ে হলো তুর্কি জনগণের সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের সেরা উপস্থাপনা ও অভিব্যক্তি প্রকাশের প্রতীক।

জানা গেছে, এখন আরও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার কাছে তুরস্কের নাম বদলানোর অনুরোধ জানানো হবে।

 

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, বুধবার (১ জুন) তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ভাসোগলুর নাম পরিবর্তনের বিষয়ে আবেদন করেন। ওই চিঠি পাওয়ার পরই জাতিসংঘ নাম পরিবর্তনে সম্মতি দেয়।

অবশ্য এর আগেই তুরস্কের বেশিরভাগ মানুষ দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। এছাড়া ইংরেজিত তুর্কি নামটি দেশে–বিদেশে কয়েক বছর ধরে ব্যবহার হচ্ছে। গতবছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি নাম পরিবর্তন করে ফেলে।

 

নাম কেন পরিবর্তন করা হল?
তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলে গিয়ে Turkey লিখে সার্চ দিলে তুরস্কের সঙ্গে সঙ্গে উত্তর আমেরিকার একটি পাখির ছবিও সামনে আসে, যাকে বড়দিনের মতো উৎসবগুলিতে খাওয়া হয়। একইভাবে কেমব্রিজ অভিধানে Turkey অর্থ ব্যর্থ বা মূর্খ ব্যক্তি। এই বিষয়গুলো মাথায় রেখে দেশের নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখা হয়েছে।

 

প্রসঙ্গত, কোনো দেশের নাম পরিবর্তন করা অস্বাভাবিক কিছু নয়। নেদারল্যান্ডস সম্প্রতি তার ডাচ নাম ব্যবহার করা বন্ধ করেছে, ম্যাসেডোনিয়া তার নাম পরিবর্তন করে উত্তর মেসিডোনিয়া করেছে। ১৯৩৫ সালে পারশিয়া নাম পরিবর্তন করে ইরান করা হয়েছে, সিয়ামকে এখন থাইল্যান্ড বলা হয় এবং রোডেশিয়াকে এখন জিম্বাবুয়ে বলা হয়।

[hupso]

সর্বশেষ