সর্বশেষ

» ফ্রান্সে ইতিহাস ‘গড়লেন’ ম্যাক্রোঁ, দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত

প্রকাশিত: ২৪. এপ্রিল. ২০২২ | রবিবার

চেম্বার ডেস্ক::ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে নিশ্চিত জয়ের পথে এমানুয়েল ম্যাক্রোঁ।টানা দ্বিতীয়বারের মতো তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নতুন এক ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি।

এর মাধ্যমে গত দুই দশকের মধ্যে একমাত্র ফরাসি প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছেন ম্যাক্রোঁ।ইতোমধ্যেই তার প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন পরাজয় মেনে নিয়েছেন। খবর: বিবিসির।

এদিকে দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বিবিসি জানায়, অনানুষ্ঠানিক ফলাফলে ম্যাক্রোঁ পেয়েছেন ৫৮ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট।

বাংলাদেশ সময় সোমবার ভোরে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হতে পারে।

২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও ম্যাক্রোঁর  কাছে পরাজিত হয়েছিলেন উগ্র ডানপন্থী অভিবাসন বিরোধী মেরিন লে পেন।

রোববার দেশটিতে চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রথম দফা নির্বাচন শেষে রোববার চূড়ান্ত ধাপের ভোটে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে ফের এমানুয়েল ম্যাক্রোঁকেই বেছে নিল ফ্র্যান্সের জনগণ।

এর আগে গত ১০ এপ্রিল প্রেসিডেন্ট পদে প্রথম দফার নির্বাচনে ১২ প্রার্থী অংশ নেন।এদের মধ্যে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ প্রথম রাউন্ডে ২৯ শতাংশ এবং ম্যারিন লা পেন ২৪ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন।

[hupso]

সর্বশেষ