সর্বশেষ

» কানাইঘাটে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন আরো ৮৪টি গৃহহীন পরিবার

প্রকাশিত: ২৪. এপ্রিল. ২০২২ | রবিবার

কানাইঘাট প্রতিনিধি:: মুজিববর্ষের উপহার স্বরূপ গত ২ বছর থেকে সারাদেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে সরকারি অর্থায়নে জমি সহ ঘর প্রদান করা হচ্ছে। এর অংশ হিসেবে তৃতীয় ধাপে সিলেটের কানাইঘাট উপজেলায় সরকারি অর্থায়নে ৮৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে আগামী ২৬ এপ্রিল জমি সহ ঘর প্রদান করা হবে।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে কানাইঘাটের ৮৪টি পরিবারের ঘর হস্তান্তর প্রক্রিয়া ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে। আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে সারা দেশের ন্যায় কানাইঘাট উপজেলায় তৃতীয় ধাপে নির্মিত ৮৪টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তরের শুভ উদ্বোধন করবেন। এই দিন ভূমিহীনদের মধ্যে জমির দলিল সহ ঘরের চাবি উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের মধ্য দিয়ে তুলে দেয়া হবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি জানিয়েছেন।

জানা গেছে, তৃতীয় ধাপের ভূমিহীন ও গৃহহীনদের মাঝে বরাদ্দকৃত ঘরের নির্মাণ ব্যয় বাড়ানোর কারনে কানাইঘাটের প্রতিটি ঘর দৃষ্টিনন্দন ও আগের চাইতে টেকসই ও মজবুত ভাবে নির্মাণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে ৮৪টি ঘরের যাবতীয় কাজ তদারকি হওয়ার কারনে কাজের গুণগত মান অনেকটা টেকসই হয়েছে যা সরেজমিনে গিয়ে দেখা গেছে। এবারে প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে ২ লক্ষ ৫৯ হাজার ৫’শ টাকা করে। তৃতীয় ধাপে উপজেলার ৮৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে জমি সহ যে ঘরগুলো প্রদান করা হবে তার মধ্যে সর্বাধিক ঘর লক্ষীপ্রসাদ পশ্চিম ইউনিয়নে রয়েছে।

তাদের মধ্যে বাউরভাগ ২য় খন্ডের কালিমন্দরের পাশের্^ অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশে ২৫টি, একই ইউনিয়নের নয়াগ্রামে ২২টি, পৌরসভার রামপুর গ্রামে ১০টি, গোরকপুরে ৬টি, কুওরঘড়িতে ৯টি, দিঘীরপাড় পূর্ব ইউপির জয়ফৌদ গ্রামে ২টি, সদর ইউপির কৃষ্ণপুর গ্রামে ১টি, বড়চতুল ইউপির বড়চতুল গ্রামে ৪টি, বাউরভাগ গ্রামে ৩টি, দক্ষিণ কালিনগর গ্রামে ১টি ঘর নির্মাণ করা হয়েছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে কানাইঘাট উপজেলায় ইতিমধ্যে মোট ৩৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এসব সরকারি ঘর পেয়েছেন। যেখানে সরকারি ঘরগুলো নির্মান করা হয়েছে সেখানে প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ এবং সৌর সড়ক বাতি, বিশুদ্ধ পানির ব্যবস্থা সহ সৌন্দয্য বর্ধনের জন্য অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে। অত্যন্ত আনন্দ নিয়ে এসব ভূমিহীন পরিবার সরকারি ঘর পেয়ে তাদের ছেলে-মেয়েদের নিয়ে সুখ-শান্তিতে বসবাস করছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সাথে কথা হলে তিনি স্থানীয় গণমাধ্যম কর্মীদের বলেন তৃতীয় ধাপে মুজিববর্ষ উপলক্ষ্যে কানাইঘাটে ৮৪টি ভূমিহীনি ও গৃহহীন পরিবারের মধ্যে হস্তান্তরকৃত ঘরগুলির কাজ সম্পন্ন করা হয়েছে। ২৬ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরগুরো গৃহহীনদের মধ্যে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে হস্তান্তর করবেন। সেই আলোকে ঈদ-উল-ফিতরের আগেই প্রধানমন্ত্রীর উপহারের ঘরগুলো উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠানের মধ্য দিয়ে হস্তান্তর করা হবে।

[hupso]

সর্বশেষ