সর্বশেষ

» কানাইঘাটে সড়কের সংস্কার কাজের শুরুতেই অনিয়মের অভিযোগ

প্রকাশিত: ২৩. এপ্রিল. ২০২২ | শনিবার

কানাইঘাট প্রতিনিধি:: জনসাধারণের চরম ভোগান্তির পর কানাইঘাট পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কের স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পোস্ট অফিস পর্যন্ত সড়কের ভাঙ্গা অংশ সংস্কারের জন্য ৩৮ লক্ষ বরাদ্দ দেওয়ার পর কাজের শুরুতেই অনিয়মের অভিযোগ উঠেছে।

সিলেট সড়ক ও জনপদের অর্থায়নে কোটেশনের মাধ্যমে একজন ঠিকাদার দ্বারা গত ৩ দিন থেকে সড়কের উক্ত ভাঙ্গা অংশে ইট দিয়ে এইচবিবি কাজ শুরু হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, কাজের শুরুতে টেকসই ইট ব্যবহার না করে নিম্ন মানের ইট এবং সড়কের ভাঙ্গা গর্তের অংশ বালু দিয়ে ভরাট না করে নামমাত্র মাটি, বালু ফেলে ইট দিয়ে কাজ করা হচ্ছে। ইস্টিমিট অনুযায়ী কাজ হচ্ছে না, যেভাবে নিম্ন মানের কাজ হচ্ছে মাস দিনের মধ্যে ভারি যানবাহন চলাচলের কারনে সড়কের ভাঙ্গা অংশ পূর্বের অবস্থায় ফিরে যাবে বলে তারা জানান।

কাজের অনিয়মের সংবাদ পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা গত শুক্রবার সেখানে গিয়ে দেখা যায়, বড় বড় গর্তের অংশ বালু দিয়ে ভরাট ও রুলার দিয়ে রুলিং না করে কাদা সরিয়ে সেখানে সামান্য মাটি বালু দিয়ে ইট বিছিয়ে বেশ কয়েকজন নির্মাণ শ্রমিক কাজ করছেন। কাজের পর থেকে ইট উটে যাচ্ছে। অনেক ইট নড়বড়ে অবস্থায় রয়েছে। কাজের স্থলে গিয়ে সিলেট সড়ক ও জনপদের কোন কর্মকর্তা বা ঠিকাদারকে পাওয়া যায়নি।

কাজের অনিয়ম তুলে ধরে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে গতকাল শনিবার বিকেল আড়াইটার দিকে কানাইঘাট স্বাস্থ্য কমপ্লেক্সের ভাঙ্গা অংশের কাজ দেখতে গিয়ে সেখানে কাজের ঠিকাদার বা সড়ক ও জনপদের কোন কর্মকর্তাকে পাওয়া যায়নি। তাজুল ইসলাম নামে একজন কাজ দেখাশোনা করছেন, তাকে ঠিকাদারের নাম জানতে চাইলে তিনি ঠিকাদারের নাম বলতে পারেননি।

অনেকে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, চরম দুর্ভোগের পর জনগুরুত্বপূর্ণ সড়কের অংশের বেহাল অবস্থা তুলে ধরে গণমাধ্যমে বার বার সংবাদ প্রকাশের পর স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ হাফিজ আহমদ মজুমদার সিলেট সড়ক ও জনপদের কর্মকর্তাদের ফোন দিয়ে জনদুর্ভোগ লাঘবে ভাঙ্গা অংশ সংস্কারের জন্য ফোন দেওয়ার পর কয়েকদিন পূর্বে ৩৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। কিন্তু কাজের শুরুতেই যেভাবে নিম্ন মানের এইচবিবি কাজ করা হচ্ছে এতে করে ৮ থেকে ১০ লক্ষ টাকার কাজ হবে কিনা তা নিয়ে অনেকের মধ্যে সন্দেহ রয়েছে। ৩ দিন পূর্বে কাজ শুরু হলে শুরুর দিনই কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ এনে স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মী কাজ বন্ধ করে দেন। এরপর গত দুই দিন থেকে ইচ্ছামতো সামান্য মাটিবালু ও নিম্ন মানের ইট দিয়ে গুরুত্বপূর্ণ এ অংশের কাজ চলছে।

এ ব্যাপারে সিলেট-৫ আসনের স্থানীয় সংসদ আলহাজ্জ্ব হাফিজ মজুমদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রাথমিক ভাবে ভাঙ্গা অংশের সংস্কারের জন্য এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কাজে কোন অনিয়ম হলে বরদাস্ত করা হবে না। সড়ক ও জনপদের এ কর্মকর্তাদের সাথে কথা বলবেন বলে জানান।

জনপদ সিলেট বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমানের সাথে মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

কাজের দেখাশোনার দায়িত্বে থাকা সড়ক ও জনপদের কর্মকর্তা সাইফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সড়কের ভাঙ্গা অংশের কাজ ইট দিয়ে এইচবিবি শুরু করা হয়েছে। তারা কাজের তদারকি করছেন। কাজ তার মতে ঠিকঠাকমতো হচ্ছে। তারপরও নিম্ন মানের কাজ করা হলে বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানান।

[hupso]

সর্বশেষ