সর্বশেষ

» এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট

প্রকাশিত: ০১. মার্চ. ২০২২ | মঙ্গলবার

চেম্বার ডেস্ক:: চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ঘোষণা অনুযায়ী এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন, এইচএসসি ২২ আগস্ট।

 

একই সঙ্গে পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ, বিষয়সমূহ, মানবন্টনও প্রকাশ করা হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তপন কুমার সরকারের মঙ্গলবার সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

 

তপন কুমার সরকার বলেন, ‘আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় এসএসসি ও এইচএসসির সম্ভাব্য তারিখ, বিষয়, মানবন্টন চূড়ান্ত করা হয়েছে। যা আজ প্রকাশ করা হলো।’

 

করোনার সংক্রমণের কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গত বছরের শেষ দিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেয়া হয়। আর অন্যন্য বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রকাশ করা হয়।

 

চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। তবে গতবারের চেয়ে এবার দুটি পাবলিক পরীক্ষায় বিষয় বেড়েছে।

 

এর মধ্যে এসএসসিতে চারটি বিষয়- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেয়া হয়েছে। অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে হবে।

 

এইচএসসিতে একটি বিষয়- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেয়া হয়েছে। এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী গ্রুপ ভিত্তিক নৈবাচনিক তিন বিষয় ও ঐচ্চিক ১টি বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ নিতে হবে।

 

স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

 

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল থেকে আর এইচএসসির ৮ জুন। আর এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে, এইচএসসির ১৪ জুলাই।

[hupso]

সর্বশেষ