সর্বশেষ

» দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ২৭. নভেম্বর. ২০২১ | শনিবার

চেম্বার ডেস্ক:: দক্ষিণ আফ্রিকায় সূত্রপাত হওয়া করোনা ভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ খুবই সংক্রমণপ্রবণ হওয়ায় এই মুহুর্তে বাংলাদেশের সাথে সেই দেশের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২৭ নভেম্বর) একাত্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা। পাশাপাশি আফ্রিকা মহাদেশের অন্যান্য ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদেরও স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার বিষয় জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনটির বৈজ্ঞানিক বা বায়োলজিক্যাল নাম বি.১.১.৫২৯। এবার নতুন এ ধরনটির নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে।

ইতোমধ্যে বেলজিয়াম, হংকং ও ইসরাইলসহ বেশ কয়েকটি দেশে নতুন ধরনটি শনাক্ত হয়েছে। সংক্রমণ ছড়ানো রোধে দক্ষিণ আফ্রিকাসহ প্রতিবেশি বেশ কয়েকটি দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ইরান, সিঙ্গাপুর ও ইসরাইলসহ আরও বেশ কিছু দেশ।

সময়ের সঙ্গে সঙ্গে এই তালিকায় যুক্ত হচ্ছে নিত্য নতুন দেশের নাম। এছাড়াও এসব দেশ থেকে ইউরোপে সব ধরনের ফ্লাইট নিষিদ্ধের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন।

[hupso]

সর্বশেষ