সর্বশেষ

» করোনা মোকাবিলায় উন্নত দেশের চেয়েও ভালো করেছে বাংলাদেশ: রাষ্ট্রপতি

প্রকাশিত: ১৭. নভেম্বর. ২০২১ | বুধবার

চেম্বার ডেস্ক:: রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, কোভিড-১৯ মহামারি সফলভাবে মোকাবিলায় বাংলাদেশ কিছু উন্নত দেশের চেয়েও ভালো করেছে। তবে এর সঙ্গে সঙ্গে সিস্টেমের কিছু ত্রুটিও উন্মোচিত হয়েছে। সাফল্য সত্ত্বেও ভবিষ্যতে একই ধরনের সংকট মোকাবিলা করার জন্য দেশের স্বাস্থ্য খাতকে আরও ভালোভাবে গড়ে তুলতে হবে।

 

নিজ জেলা কিশোরগঞ্জে সপ্তাহব্যাপী সফরের ষষ্ঠ দিন বুধবার (১৭ নভেম্বের) বিকেলে জেলা শিল্পকলা একাডেমিতে রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।রাষ্ট্রপতি আরও বলেন, কোভিড মহামারি সিস্টেমের কিছু ত্রুটি উন্মোচিত করেছে। আমাদের এখন আরও দক্ষ সংস্থান, বিশেষ করে বিশেষজ্ঞ ডাক্তার, নার্সিং স্টাফ এবং চিকিৎসা প্রযুক্তিবিদ প্রয়োজন। 

তিনি বলেন, করোনাভাইরাস মহামারি সফলভাবে মোকাবিলা, অর্থনৈতিক পুনরুজ্জীবন এবং জীবিকা সচল রাখার জন্য ব্লুমবার্গ নিউজ এজেন্সি কর্তৃক সংকলিত ‘কোভিড রেজিলিয়েন্স র‍্যাঙ্কিং’-এ বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম এবং বিশ্বে ২০তম স্থানে রয়েছে। আমরা টিকা সরবরাহ নিশ্চিত করতেও সক্ষম হয়েছি। টিকাদান কার্যক্রম পুরোদমে চলছে। প্রায় ৪৮ মিলিয়ন মানুষ ইতোমধ্যে প্রথম ডোজ পেয়েছে।

চিকিৎসা প্রতিষ্ঠান ও শিক্ষার্থী উভয়ের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা শিক্ষা হলো অত্যন্ত সংবেদনশীল কারিগরি শিক্ষা এবং চিকিৎসকরা হলেন এমন ব্যক্তি যারা আমাদের স্বাস্থ্য ও জীবনের সঙ্গে সরাসরি জড়িত। বাংলাদেশের শিক্ষার সামগ্রিক মান খুবই ভালো। হাসপাতালে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। বাংলাদেশে এমবিবিএস কোর্সের খরচও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশ সাশ্রয়ী। চিকিৎসা শিক্ষার ক্ষেত্রে সারা বিশ্বের মেডিকেল শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ একটি পছন্দের গন্তব্যে পরিণত হচ্ছে।
[hupso]

সর্বশেষ