সর্বশেষ

» রাজধানীতে সরকারি প্রতিষ্ঠান ব্যতিত ওয়াকিটকির ব্যবহার নিষিদ্ধ

প্রকাশিত: ৩১. অক্টোবর. ২০২১ | রবিবার

চেম্বার ডেস্ক:: সরকারি প্রতিষ্ঠান ব্যতিত অন্য ব্যক্তি-প্রতিষ্ঠানে কালো রঙের ওয়াকিটকি সেট ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ওয়াকিটকি সেটের অবৈধ আমদানি, বিক্রয় ও ব্যবহার বন্ধে রাজধানীতে বিটিআরসি ও র‌্যাবের যৌথ অভিযানে ৩১৭টি ওয়াকিটকি সেট-সরঞ্জমাদি জব্দ ও পাঁচজনকে আটকের পর এ কথা জানায় সংস্থাটি।

রোববার (৩১ অক্টোবর) বিটিআরসি জানায়, জারিকৃত নির্দেশনা মোতাবেক সরকারি প্রতিষ্ঠান ব্যতিত অন্য কোনো ব্যক্তি-প্রতিষ্ঠানের কালো রঙের ওয়াকিটকি সেট ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এক্ষেত্রে আটকরা দেশের প্রচলিত আইন অমান্য করে অবৈধভাবে কালো রঙের ওয়াকিটকি সেট বিক্রয় করেছেন, যা দেশের সার্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এ ধরনের অবৈধ ওয়াকিটকি সেট ব্যবহার করে অপরাধী চক্র ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, প্রতারণাসহ বিভিন্ন অপরাধ সংঘটিত করে থাকে।

ওয়াকিটকিসহ সব বেতার যন্ত্রপাতিসমূহের অবৈধ আমদানি, মজুদ, বিক্রয়, বিক্রয়ের উদ্দেশে প্রদর্শন, ইজারা প্রতিহত করার লক্ষ্যে দেশব্যাপী অভিযান কার্যক্রম পরিচালনার অংশ হিসেবে গত শনিবার ও রোববার বিটিআরসি ও র‌্যাব-১০ এর যৌথ টিম সায়দাবাদ, মনিপুরীপাড়া, রাজারবাগ ও শেওড়াপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে বিভিন্ন প্রকারের ৩১৭টি অবৈধ ওয়াকিটকি ওয়্যারলেস সেট ও পাঁচ হাজার ২৪৪টি এক্সেসরিজ জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৫০ লাখ টাকা বলে জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, গ্রেফতাররা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর ধারা ৫৫(৭) মোতাবেক ওয়াকিটকি ব্যবহারের জন্য কোনো প্রকার লাইসেন্স বা তরঙ্গ গ্রহণ করেনি। এছাড়া একই আইনের ৫৭(৩) ধারা মোতাবেক ওয়াকিটকি আমদানির আগে বিটিআরসি থেকে অনাপত্তি গ্রহণের বিধান থাকলেও তারা তা ভঙ্গ করে অবৈধভাবে উক্ত ওয়াকিটকিসমূহ আমদানি ও প্রদর্শনপূর্বক বিক্রয় করেছেন।

গ্রেফতারদের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১-এর বিধান অনুযায়ী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং এরূপ অভিযান কার্যক্রম চলমান থাকবে।

[hupso]

সর্বশেষ