সর্বশেষ

» অবশেষে এগিয়ে যাচ্ছে সিলেটবাসীর স্বপ্নের মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ কাজ

প্রকাশিত: ৩১. অক্টোবর. ২০২১ | রবিবার

চেম্বার ডেস্ক:: 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের জানুয়ারিতে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে ঘোষণা দিয়েছিলেন দেশের ৪র্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ করে দেবেন। পরে দেশের ৪র্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়িত হয় ২০১৮ সালে।

এদিকে বঙ্গবন্ধু পরিবারের প্রতি সম্মান জানিয়ে বর্তমানে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়টির অবকাঠামোগত কাজ নির্মাণাধীন রয়েছে। এখন পর্যন্ত অস্থায়ী কার্যালয়ে প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে সিলেটের দক্ষিণ সুরমায় প্রায় ৮৩ দশমিক ৩১ একর নতুন জমি অধিগ্রহণ করা হয়েছে বিশ্ববিদ্যালয়টির জন্য।

বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ডা. মুর্শেদ আহমদ চৌধুরী গনমাধ্যম কে জানান, উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আমারা বর্তমানে মেডিকেলের নাম দিয়েছি বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

নাম দেওয়ার কারণ হিসেবে উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেক বার সিলেট ভ্রমণ করেছেন। সিলেটে জেলও খেটেছেন তিনি। বর্ষীয়ান নেতা দেওয়ান ফরিদ গাজী এমপির বাসায় অনেক বার এসেছেন। সেই সময় সঙ্গে বঙ্গমাতাও এসেছিলেন। তখন তাদের জন্য আমারা কিছুই করতে পারিনি। তবে বঙ্গমাতার নামে বিশ্ববিদ্যালয়টির নাম করণ করতে পেরে আমরা আনন্দিত।

সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একটি গনমাধ্যম কে বলেন, বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি প্রদান করেছিলেন এবং তিনি সেটি বাস্তবায়ন করেছেন। যার জন্য আমারা সিলেটবাসী প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়টি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন হলে দেশের মানুষকে বিদেশে গিয়ে চিকিৎসা করাতে হবে না।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিুর রহমান হাবিব গনমাধ্যম কে জানান, বঙ্গমাতার নামে মেডিকেল বিশ্ববিদ্যালয়টি হওয়াতে আমি আনন্দিত। একই সঙ্গে আরও বেশি আনন্দিত এজন্য যে বিশ্ববিদ্যালয়টি নির্মাণ হচ্ছে আমার এলাকায়।

[hupso]

সর্বশেষ