সর্বশেষ

» করোনা মোকাবিলায় ২ হাজার ৩৪০ কোটি ডলার প্রয়োজন

প্রকাশিত: ২৯. অক্টোবর. ২০২১ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, কভিড-১৯ মোকাবেলার জন্য আগামী ১২ মাসে ২৩শ’ ৪০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। এ জন্য সংস্থাটি জি-২০ এর কয়েকজন নেতাকে এগিয়ে আসার এবং অর্থ প্রদানের আহবান জানিয়েছে।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস বিশ্বের শক্তিধর ২০টি দেশের গ্রুপ জি-২০ নেতাদের বলেছেন, রোমে চলতি সপ্তাহের শেষ দিকে জি-২০ এর বৈঠকে নেতারা দরিদ্র দেশগুলোকে মহামারিতে দীর্ঘ সময় ধরে সুরক্ষা থেকে বঞ্চিত রাখতে পারবে না।

টেড্রোস বলেন, আরো ৫০ লাখ লোকের মৃত্যুর আশঙ্কা ঠেকাতে কভিড-১৯ টিকা, টেস্ট এবং চিকিৎসা সুবিধা নিশ্চিত করার জন্য এই অর্থের প্রয়োজন।

 

টেড্রোস এক সংবাদ সম্মেলনে বলেন, মহামারির অবসানে কার্যকর ব্যবস্থা নিতে জি-২০ ‘প্রয়োজনীয় রাজনৈতিক এবং আর্থিক প্রতিশ্রুতি দেয়ার ক্ষমতা রাখে।’

 

তিনি বলেন, ‘আমরা চূড়ান্ত মুহূর্তে আছি, বিশ্বকে নিরাপদ রাখার জন্য বলিষ্ঠ নের্তৃত্বের প্রয়োজন।’

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে অ্যাকসেস টু কভিড টুলস অ্যাক্সিলারেটরের লক্ষ্য হল মহামারি মোকাবেলায় সরঞ্জাম গুলোর উন্নয়ন, উৎপাদন, সংগ্রহ ও বিতরণ করা।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এতে অর্থায়নের জন্য ২৩শ’ ৪০ কোটি ডলার প্রয়োজন, ‘যা মহামারির কারণে ট্রিলিয়ন ডলারের ক্ষতি এবং জাতীয় পুনরুদ্ধারকে সমর্থন দিতে উদ্দীপনা পরিকল্পনার ব্যয়ের তুলনায় সামান্য।’

[hupso]

সর্বশেষ