সর্বশেষ

» ভারতের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার ঘোষণা তালেবানের

প্রকাশিত: ২৯. আগস্ট. ২০২১ | রবিবার

চেম্বার ডেস্ক :: ভারতের সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক যোগাযোগ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তালেবান। শনিবার সংগঠনটির শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, এই উপমহাদেশে ভারত খুব গুরুত্বপূর্ণ। আমরা অতীতের মতো ভারতের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখতে চাই। পাকিস্তান হয়ে ভারতের সঙ্গে বাণিজ্য আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভারতের এয়ার করিডোরে বাণিজ্য উন্মুক্ত থাকবে।

শনিবার তালেবানের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে প্রকাশিত প্রায় ৪৬ মিনিটের ভিডিওতে স্টানেকজাই  আফগানিস্তানের যুদ্ধ এবং শরিয়ারভিত্তিতে নতুন ইসলামি প্রশাসন গঠনের পরিকল্পনার বিষয়ে কথা বলেছেন।
এতে ভারত, পাকিস্তান, চীন ও রাশিয়াসহ এই অঞ্চলের গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে তালেবানের দৃষ্টিভঙ্গিও তুলে ধরেছেন তিনি।

স্টানেকজাই বলেন, ভারতের সঙ্গে আমাদের রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে আমরা যথাযথ গুরুত্ব দিচ্ছি এবং আমরা চাই এই সম্পর্ক বজায় থাকুক। এই বিষয়ে আমরা ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শেষ পর্যায়ে চলে আসায় তালেবান নতুন মন্ত্রিসভা গঠনের জন্য প্রস্তুতি নিচ্ছে বলে সংগঠনটির মুখপাত্র জাহিবুল্লাহ মুহাজিদ একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে জানিয়েছেন।

নতুন মন্ত্রিসভায় কোনো নারী পদ পাবেন কী না জানতে চাইলে জাহিবুল্লাহ মুহাজিদ জানান,  এ ব্যাপারে দলের নেতারাই সিদ্ধান্ত নেবেন। তাদের সিদ্ধান্তের ব্যাপারে তিনি কিছু জানেন না।

ঠিক কবে তালেবানের নতুন মন্ত্রিসভা গঠন করা হবে তা জানা যায়নি। তবে আগামী সপ্তাহেই তালেবান নতুন মন্ত্রিসভা গঠন করতে পারে বলে জাহিবুল্লাহ মুহাজিদের বরাত দিয়ে ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। তবে পরে একটি ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, আগামী এক থেকে দুই সপ্তাহের মধ্যে নতুন মন্ত্রিসভা গঠন করা হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

[hupso]

সর্বশেষ