সর্বশেষ

» যুক্তরাষ্ট্রে হ্যামট্রামেক সিটির মেয়র পদে লড়বেন বাংলাদেশি কামাল রহমান

প্রকাশিত: ২৮. জুলাই. ২০২১ | বুধবার

যুক্তরাষ্ট্রের মিশিগান থেকে সুলায়মান আল মাহমুদ: 

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে হ্যামট্রামেক সিটির নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বাংলাদেশি-আমেরিকান এ এস এম কামাল রহমান। হ্যামট্রামেক সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ আগস্ট। এক রিপোর্টে জানা যায়, ২০১৭ সালে হ্যামট্রামেক শহরের মেয়র নির্বাচনে বাংলাদেশিদের মধ্য থেকে মোহাম্মদ কামরুল হাসান ও এ এস এম কামাল রহমান দুজন পদপ্রার্থী ছিলেন। তাঁদের মধ্যে মোহাম্মদ কামরুল হাসান ৭৯২ ভোট (২৭%) পেয়ে প্রাইমারিতে নির্বাচিতও হয়েছিলেন। অপর প্রার্থী এ এস এম কামাল রহমান ৭৩৬ ভোট (২৭%) পেয়ে প্রাইমারিতে হেরে যান।


২০২১ সালে এসে আবারও হ্যামট্রামেক শহরের প্রাইমারি মেয়র নির্বাচন নিয়ে কয়েক দিন ধরে শহরজুড়ে চলছে উৎসবের আমেজ। এবার বাংলাদেশি মেয়র প্রার্থী একজন। তিনি এ এস এম কামাল রহমান। কামাল রহমান এখন নির্বাচনী আলোচনার শীর্ষে। যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিতে তিনি সক্রিয় ভূমিকা পালন করছেন। বাংলাদেশি কমিউনিটির উন্নয়নের জন্য নিরলস কাজ করছেন। ২৫ জুলাই মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা (মুনা) মিশিগানের উদ্যোগে আয়োজিত ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।

সেখানে নিউজচেম্বার টুয়েন্টিফোর ডটকম প্রতিবেদকের সাথে একান্ত আলাপকালে মেয়র প্রার্থী কামাল রহমান বলেন, হ্যামট্রামেক শহরের নির্বাচনে বাংলাদেশিদের মধ্যে তিনিই একমাত্র মেয়র প্রার্থী। তিনি শহরের সরকারের অর্থ হিসাব ও প্রশাসনিক কাজে দক্ষ। তিনি ২৫ বছর ধরে সাধারণ মানুষের জন্য কাজ করছেন। কীভাবে সবাইকে ঐক্যবদ্ধ করে সহযোগিতার মাধ্যমে নাগরিক অধিকার আদায় ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে হয় সে বিষয়ে তাঁর বাস্তব অভিজ্ঞতা রয়েছে। তিনি আরো বলেন, সবার সহযোগিতা ও অভিজ্ঞ নেতৃত্ব কাজে লাগিয়ে উন্নত ভবিষ্যৎ ও নিরাপদ শহর গড়ে তুলতে হ্যামট্রামেক শহরের প্রত্যেকটি নাগরিকের ভোট প্রত্যাশা করেন। তিনি সবার সুস্বাস্থ্য ও দীর্ঘ্যয়ু কামনা করেন।
কামাল রহমান বলেন, অর্ধলাখের বেশি বাংলাদেশির বাস মিশিগানে। আর বেশির ভাগ বাংলাদেশিই থাকেন হ্যামট্রামিক, ড্রেটুয়েট, ওয়ারেন, স্টাইলিং হাইটস ও ট্রয় সিটিতে। তিনি নির্বাচিত হলে ঐক্যবদ্ধ বাংলাদেশি কমিউনিটি গড়ার উদ্যোগ নেবেন বলেও জানান।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশি প্রবাসীরা পিছিয়ে। অথচ ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশি-আমেরিকান আমদানি-রফতানি ব্যবসা প্রসারিত করাসহ নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ার ক্ষেত্রে তিনি গুরুত্ব দেবেন।
হ্যামট্রামেক শহরের ভোটাররা মনে করছেন, তিনি মেয়র হিসেবে নির্বাচিত হলে সেটা হবে বাংলাদেশি কমিউনিটির জন্য মঙ্গলজনক। নির্বাচিত হলে তিনিই হবেন মিশিগানের প্রথম কোনো বাংলাদেশি আমেরিকান মেয়র। ২০১৫ সালে হ্যামট্রামেক শহরকে সরকারিভাবে বাংলা টাউন হিসেবে ঘোষণা করেন অঙ্গরাজ্যের গভর্নর রিক স্নাইডার। এবারের মেয়র নির্বাচনের ফল বাংলা টাউন নামকরণের পরিপূর্ণতা দেবে বলে কমিউনিটির মানুষের প্রত্যাশা।

[hupso]

সর্বশেষ