সর্বশেষ

» কানাইঘাটে স্থায়ী দুর্যোগ বিষয়ক অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ৩০. জুন. ২০২১ | বুধবার

কানাইঘাট প্রতিনিধি:: উপজেলা পর্যায়ে “দুর্যোগ” বিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি) ২০১৯ অবহিতকরণ উপলক্ষে এক প্রশিক্ষণ কর্মশালা বুধবার সকাল ১১ টায় কানাইঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, দলের নেতৃবৃন্দ, সাংবাদিক ও এনজিও কর্মীদের উপস্থিতিতে সভায় নেতৃবৃন্দ বলেন বাংলাদেশ হচ্ছে একটি দুর্যোগ পূর্র্ণ দেশ। কিন্তু দুর্যোগ মোকাবেলায় সরকার অনেক সক্ষমতা অর্জন করায় জান মালের ক্ষয়-ক্ষতি রোধ সহ মৃত্যুর সংখ্যা অনেক কমে এসেছে। দেশের সকল উপজেলা পর্যায়ে সব ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহন করার জন্য জনপ্রতিনিধি, রাজনৈতিক মহল ও সরকারী কর্মকর্তাদের সমন্বয়ের উপর গুরুত্বারোপ সহ প্রকৃতিক দুর্যোগ মোকাবেলায় স্থায়ী সমন্বয় উদ্যোগ গ্রহন করেছে সরকার।

সভায় জনপ্রতিনিধিরা বলেন কানাইঘাটে প্রতি বছর বন্যায় নদী ভাঙ্গনের ফলে বাড়ী ঘর বিলিন সহ সুরমা ডাইক ভেঙ্গে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি ও গ্রামীন রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি সাধন হয়। নদী ভাঙ্গন সহ যে কোন প্রাকৃতিক দুর্যোগে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহনের জন্য সরকারী ভাবে অর্থ সহায়তা বরাদ্ধ বাড়ানোর জন্য বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন।

কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র লুৎফুর রহমান, সিলেট জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের সদস্য মস্তাক আহমদ পলাশ, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম পিপিএম, লক্ষীপ্রসাদ পুর্ব ইউপি চেয়ারম্যান ফয়েজ উদ্দিন, দিঘীরপার ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, বড়চতুল ইউপি চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন চতুলী, সদর ইউপি চেয়ারম্যান মামুন রশিদ, দক্ষিন বানীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, ঝিংগাবাড়ী ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, এফআইবিডিবি সূচনা প্রকল্পের কর্মকর্তা এনামুল হক প্রমুখ।

[hupso]

সর্বশেষ