সর্বশেষ

» মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল উত্তর কোরিয়া

প্রকাশিত: ১৯. মার্চ. ২০২১ | শুক্রবার

চেম্বার ডেস্ক:: অর্থ  পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে মালয়েশিয়া। এতে খেপে গিয়ে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল উত্তর কোরিয়া।

 

আদালতের আদেশে বেআইনি অর্থ পাচারের দায়ে ওই ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হয়।

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া জানিয়েছে, এই রায়কে ‘অবাস্তব, বানানো ও চক্রান্ত’ বলে অভিহিত করেছে দেশটি। এরপর মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কই ছিন্ন করে।

 

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এটা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। আমেরিকাই হলো তাদের রাষ্ট্রের শত্রু। মালয়েশিয়া এক বিশাল শত্রুতাপূর্ণ কাজ করেছে। উত্তর কোরিয়ার ওই নাগরিক দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে নিয়ম মেনে ব্যবসা করছিলেন। মালয়েশিয়ার সিদ্ধান্তের জন্য তারা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দিচ্ছেন। যুক্তরাষ্ট্রকেও এর জন্য উচিত মূল্য দিতে হবে।

 

মালয়েশিয়া অবশ্য এই নিয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

 

মালয়েশিয়ার শীর্ষ আদালত এর আগে জানিয়েছিল, উত্তর কোরিয়ার নাগরিক মুন চল মিয়ং-এর বিরুদ্ধে অভিযোগের পেছনে কোনো রাজনীতি নেই। তাকে আমেরিকার হাতে তুলে দেওয়া যেতে পারে। সরকার আগেই অনুরোধ মেনে মুনকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। মুন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান। কিন্তু সেখানে রায় তার পক্ষে যায়নি।

 

ডয়চে ভেলে বলছে, ঘটনাটি এমন এক সময়ের যখন পরমাণু অস্ত্র নিয়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে বিরোধ চরমে উঠেছে। আমেরিকা চাইছে উত্তর কোরিয়া যেন পরমাণু অস্ত্র না বানায়, এই বিষয়ে তাদের পরিকল্পনা বাতিল করে।

[hupso]

সর্বশেষ